উত্তর কোরিয়ার মানবাধিকার রেকর্ড তদন্তের আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) উত্তর কোরিয়ার মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি তদন্তের জন্য নিরাপত্তা পরিষদের কাছে আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2014, 12:18 PM
Updated : 19 Nov 2014, 12:18 PM

মঙ্গলবার ভোটের মাধ্যমে একটি প্রস্তাব পাসের মধ্য দিয়ে জাতিসংঘ কমিটি পিয়ংইয়ং প্রশাসনের মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগ তদন্তের এ আহ্বান জানায়।

জাতিসংঘ সাধারণ পরিষদের মানবাধিকার কমিটিতে প্রস্তাবের পক্ষে পড়ে ১১১ এবং বিপক্ষে পড়ে ৯১ টি ভোট। ৫৫ জন ভোটদানে বিরত থাকে। প্রস্তাবটি এখন জাতিসংঘ সাধারণ পরিষদে পাস হতে হবে।

গত ফেব্রুয়ারিতে জাতিসংঘ তদন্ত কমিটির এক প্রতিবেদনে উত্তর কোরিয়ার সাধারণ নাগরিকদের অবর্ণনীয় নৃশংসতার শিকার হওয়ার তথ্য প্রকাশ পায়। ওই তদন্ত প্রতিবেদনে সাক্ষাৎকারের ভিত্তিতে সংগৃহীত উত্তর কোরিয়ায় নির্যাতন, রাজনৈতিক দমনপীড়ন ও অন্যান্য অপরাধের প্রমাণ দেয়া ছাড়াও মানবাধিকারের অপব্যবহারের বিস্তারিত বর্ণনা দেয়া হয়।

এ প্রতিবেদনের ভিত্তিতেই অনুষ্ঠিত হয় মঙ্গলবারের ওই ভোট। ভেটো ক্ষমতাসম্পন্ন চীন ও রাশিয়া প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। প্রস্তাবটির ওপর এখন আগামী মাসে জাতিসংঘ সাধারণ পরিষদে ভোটাভুটি হবে।

উত্তর কোরিয়ার খারাপ মানবাধিকার রেকর্ডের জন্য প্রস্তাবে নিন্দা জানানো হয়েছে এবং এর জন দায়ীদের চিহ্নিত করে নিষেধাজ্ঞা আরোপের জন্যও নিরাপত্তা পরিষদকে আহ্বান জানানো হয়েছে।

উত্তর কোরিয়া এ ভোটের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। বিশ্লেষকরা বলছেন, এ ভোটের কারণে উত্তর কোরিয়ার ওপর রাজনৈতিক চাপ বাড়লেও চীন ও রাশিয়ার বিরোধিতার কারণে মানবাধিকারের বিষয়টি আইসিসিতে তোলা কঠিন হবে।