জোর করে আইনসভায় ঢুকল হংকংয়ের বিক্ষোভকারীরা

হংকংয়ের গণতন্ত্রপন্থিদের একটি ছোট দল পুলিশের বাধা উপেক্ষা করে একটি পার্শ্ব দরজা দিয়ে শহরটির আইনসভায় প্রবেশ করে।

>>রয়টার্স
Published : 19 Nov 2014, 07:28 AM
Updated : 19 Nov 2014, 09:21 AM

এ সময় অন্যান্য প্রতিবাদকারীদের ভবনটিতে প্রবেশে বাধা দিতে সক্ষম হয় পুলিশ।

বুধবার দিনের প্রথম কয়েক ঘণ্টায় এসব ঘটনা ঘটে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

কয়েক সপ্তাহ শান্ত থাকার পর হংকংয়ের রাজনৈতিক পরিস্থিতিতে আবারো উত্তেজনা তৈরি হয়েছে। আদালতের আদেশে শহরের কেন্দ্রস্থল থেকে একটি প্রতিবাদ শিবিরের অংশবিশেষ পরিষ্কার করার কয়েক ঘণ্টার মধ্যে উত্তেজনাপূর্ণ এসব ঘটনা ঘটে।

শহরের প্রধান প্রতিবাদস্থলের অধিকাংশ ছেড়ে আসলেও দুইমাস ধরে প্রতিবাদকারীরা যে অল্প কয়েকটি স্থানে প্রতিবাদ-অবস্থান কর্মসূচী ধরে রেখেছিলেন, এই স্থানটি ছিল তার অন্যতম।

বুধবার দিনের প্রথমভাগের ওই সময়টুকুতে প্রায় শ’খানেক দাঙ্গা পুলিশ আইনসভা ভবনের বাইরে হেলমেট, লাঠি ও ঢাল সজ্জিত হয়ে অবস্থান নিয়ে ছিল। তারা উত্তেজিত প্রতিবাদকারীদের বাধা দেয়ার চেষ্টা করছিলেন।

“পুলিশ চলে যাও!” বলে ২০১৭ সালে অবাধ নির্বাচনের মাধ্যমে নেতা নির্বাচনের দাবিতে প্রতিবাদরত বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছিলেন।

এরই এক পর্যায়ে পুলিশের বাধা উপেক্ষা করে প্রথমবারের মতো একটি প্রধান সরকারি ভবনে ঢুকে পড়ে প্রতিবাদকারীরা। তারা ধাতুর ব্যারিকেড ও কংক্রিট টাইলস নিক্ষেপ করে আইনসভার একটি দরজার কাঁচ ভেঙে আরো ভাংচুর করে।

এ সময় বেশ কয়েকজন আইনসভার ভিতরেও প্রবেশ করে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। বাকি বিক্ষোভকারীদের আইনসভার ভিতরে প্রবেশ থেকে বিরত রাখতে পুলিশ পেপার স্প্রে ব্যবহার করে ও লাঠিপেটা করে।

পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে বিক্ষোভকারীদের সতর্ক করতে পুলিশ রেড সাইন ব্যবহার করে। এ সময় বিক্ষোভকারীরা মেলে ধরা ছাতার একটি দেয়াল তৈরি করে পুলিশের দিকে ধরে রাখে। পুলিশের পেপার স্প্রে থেকে রক্ষা পেতে এমন করে তারা।

ঘটনাস্থলে দাঁড়িয়ে থাকা আইনসভার গণতন্ত্রপন্থি সদস্য ফার্নান্দো চেয়ুঙ্গ জানান, তিনি ও অন্যান্য বিক্ষোভকারীরা কট্টরপন্থি আন্দোলনকারীদের ছোট ওই দলটিকে ভাংচুর চালানো থেকে বিরত রাখার চেষ্টা করেছিলেন। কিন্তু তাতে কাজ হয়নি।

“এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। আমি মনে করি এটি দুর্ভাগ্যজনক, এ ধরনের কোনো কিছু ঘটুক আমরা চাই না, কারণ এ পর্যন্ত আন্দোলন শান্তিপূর্ণভাবেই এগিয়েছে,” বলেন তিনি।