ইউক্রেইনে ‘ভয়াবহ’ সমরসজ্জা করেছে রাশিয়া: নেটো

ইউক্রেইন সীমান্তের ভেতরে-বাইরে রাশিয়া ‘ভয়াবহ’ সমরসজ্জা করছে উল্লেখ করে এ তৎপরতার নিন্দা করেছেন নেটোর নতুন মহাসচিব জেন্স স্টোলেনবার্গ।সেনাদের সরিয়ে নিতে মস্কোকে আহ্বানও জানিয়েছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2014, 05:11 PM
Updated : 18 Nov 2014, 05:11 PM

মঙ্গলবার ব্রাসেলসে সাংবাদিকদের স্টোলেনবার্গ বলেন, ইউক্রেইন সীমান্তের দু’পাশেই সেনাবাহিনী, সাঁজোয়া যান এবং অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে রাশিয়া।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)প্রতিরক্ষামন্ত্রীদের সঙ্গে এক বৈঠকে অংশ নিতে ব্রাসেলস পৌঁছে স্টোলেনবার্গ সাংবাদিকদের বলেন, ইউক্রেইনের ভেতরেও রাশিয়ার সমরসজ্জার তথ্য তার কাছে রয়েছে।

তবে তিনি বলেন, “রাশিয়ার দিকের সীমান্তেও আমরা একইরকম সমরসজ্জা দেখেছি... এটি সাংঘাতিক ধরনের সামরিক তৎপরতা এবং আমরা রাশিয়াকে তাদের সেনা ফিরিয়ে নেয়ার আহ্বান জানাচ্ছি”।

রাশিয়া পূর্ব ইউক্রেইনে রুশপন্থি বিদ্রোহীদের অস্ত্র ও সেনা দিয়ে সহায়তা করার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেইনে বিক্ষোভের মুখে রুশপন্থি প্রেসিডেন্ট ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই পূর্ব ইউক্রেইনে রুশপন্থিদের বিচ্ছিন্নতাবাদী তৎপরতা শুরু হয়েছে। গত সেপ্টেম্বরে কিয়েভ এবং বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে অস্ত্রবিরতি চুক্তি হয়।

এ অস্ত্রবিরতিসহ ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছিল রাশিয়া। নেটো মহাসচিব রাশিয়ার প্রতি সে প্রতিশ্রুতি পূরণের আহ্বান জানান।