১০ সেকেন্ডের চুম্বনে ৮ কোটি ব্যাকটেরিয়া!

মাত্র ১০ সেকেন্ডের চুম্বনে ৮ কোটি ব্যাকটেরিয়া সংক্রমিত হতে পারে মানুষ। সম্প্রতি ডাচ বিজ্ঞানীদের এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2014, 05:12 PM
Updated : 17 Nov 2014, 05:41 PM

বিজ্ঞানীরা ২১ টি প্রেমিকযুগলের চুম্বন নিয়ে গবেষণা করেন। এতে দেখা গেছে, যেসব যুগল দিনে নয়বার নিবিড়ভাবে চুম্বন করে তাদের ক্ষেত্রে থুথু থেকে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি।

গবেষণায় দেখা যায়, মানুষের মুখে ৭শ’রও বেশি ধরনের ব্যাকটেরিয়া থাকে। এর মধ্যে অনেক ব্যাকটেরিয়া একজন থেকে অন্যজনে স্থানান্তর হতে পারে সহজেই।

‘নেদারল্যান্ডস অর্গানাইজেশন ফর অ্যাপ্লাইড সায়েন্টিফিক রিসার্চ (টিএনও)’র একদল গবেষক সাম্প্রতিক গবেষণাটি পরিচালনা করেন। এর ফল প্রকাশিত হয়েছে মাইক্রোবায়োমি জার্নালে।

গবেষণায় ২১ টি যুগলের চুম্বন অভ্যাস, এর ধরন, দিনে কতবার তারা চুম্বন করে, গত বছর তারা একে অপরকে কতবার চুম্বন করেছে এবং সর্বশেষ চুম্বন কবে করেছে তা নিয়ে প্রশ্ন করা হয়।

এরপর গবেষণায় অংশ নেয়া প্রেমিকযুগলদের ১০ সেকেন্ড চুম্বনে অংশ নেওয়ার আগে ও পরে তাদের মুখ ও থুতু থেকে কিছু ব্যাকটেরিয়ার নমুনা সংগ্রহ করা হয়।

একবার চুম্বনে কত সংখ্যক ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটতে পারে তা পরীক্ষা করার জন্য প্রতি প্রেমিকযুগলের একজনকে কয়েক ধরনের ব্যাকটেরিয়া দূষিত এক ধরনের পানীয় পান করোনো হয়।

এরপর ফের তাদের নিবিড় চুম্বনের পর গবেষকরা গবেষণা করে দেখেন অপরজনের থুতুতে ব্যাকটেরিয়ার সংখ্যা তিনগুণ বেড়ে গেছে। পরে সেই সংখ্যা হিসাব করে দেখা যায়, ১০ সেকেন্ডের চুম্বনেই গড়ে মোট ৮ কোটি ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটেছে।

গবেষক দলের প্রধান অধ্যাপক রেমোক কোরট বলেন, ‘খুব অল্প সময়ে বিপুল সংখ্যক ব্যাকটেরিয়া ছড়ানোর জন্য ফ্রেঞ্চ চুম্বন একটি বড় উদাহরণ। তবে সব ধরনের ব্যাকটেরিয়া একজন থেকে অন্যজনে ছড়ায় না। কেবলমাত্র জিহ্বায় থাকা কিছু ব্যাকটেরিয়াই চুম্বনের মধ্য দিয়ে একজন থেকে আরেকজনে ছড়াতে পারে”। অবশ্য এ বিষয়ে আরো গবেষণা প্রয়োজন বলেও জানান কোর্ট।