ইউক্রেইন নিয়ে চাপের মুখে রাশিয়া

যুদ্ধ বিক্ষুব্ধ ইউক্রেইনে রাশিয়ার ভূমিকার কড়া সমালোচনা করেছেন পশ্চিমা নেতারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2014, 04:12 PM
Updated : 15 Nov 2014, 04:12 PM

শনিবার অস্ট্রেলিয়ার ব্রিসবেনে শুরু হওয়া দুই দিনব্যাপী জি-২০ সম্মেলনে অংশ নেয়া কানাডার প্রধানমন্ত্রী স্টিভেন হারপার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উদ্দেশে বলেন, তার (পুতিনের) ‘ইউক্রেইন থেকে বেরিয়ে যাওয়া’ উচিৎ।

ইউক্রেইনে মস্কোর ‘আগ্রাসন’ ‘বিশ্বের জন্য হুমকি’ বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

এদিকে রাশিয়া যদি তার প্রতিবেশী ইউক্রেইনের বিষয়ে ‘অযথা হস্তক্ষেপ’ বন্ধ না করে তবে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাজ্য।

গত ফেব্রুয়ারিতে জি-২০ ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীরা পাঁচ বছরের মধ্যে বিশ্বব্যাপী অর্থনৈতিক অগ্রগতি দুই শতাংশে উন্নীত করার পরিকল্পনা করেছিলেন।

শনি ও রোববারের এই সম্মেলনে বিশ্ব নেতারা ওই পরিকল্পনার বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন।

যদিও শনিবারের আলোচনার অনেকাংশ জুড়ে ছিল ইউক্রেইন প্রসঙ্গ।

ইউক্রেইনের পূর্বাঞ্চলে রাশিয়াপন্থি বিদ্রোহী ও সরকারী বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে।

ইউক্রেইন সরকার ও তাদের পশ্চিমা মিত্রদের অভিযোগ, বিদ্রোহীদের সাহায্য করার জন্য রাশিয়া ইউক্রেইনে তাদের সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করে আসছে।

জি-২০ সম্মেলন শুরু হওয়ার আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, “যদি রাশিয়ার সেনাদের ইউক্রেইনে অনুপ্রবেশ চলতেই থাকে তবে ইউরোপ ও রাশিয়ার সম্পর্ক বেশ জটিলতার মধ্যে পড়ে যাবে।”

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনার কথাও তখন জানান ক্যামেরন।

পরে পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, ক্যামেরন ও পুতিনের মধ্যে একান্ত বৈঠক হয়েছে। ওই বৈঠকে ‘সম্পর্ক পুনঃস্থাপনের’ নিয়ে দুজনের মধ্যে আলোচনাও হয়েছে।