মিয়ানমার সফরে যাচ্ছেন ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বরাক ওবামা আগামী মাসে মিয়ানমার সফরের পরিকল্পনা করেছেন।

>>রয়টার্স
Published : 1 Nov 2014, 08:05 AM
Updated : 1 Nov 2014, 08:05 AM

প্রেসিডেন্টের এই সফরের আগে আগে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারকে অবজ্ঞা করার কারণে মিয়ানমারের প্রভাবশালী এক সংসদ সদস্য ব্যবসায়ীকে কালো তালিকাভুক্ত করেছে ওবামা প্রশাসন।

শুক্রবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, মিয়ানমারের সাবেক শিল্পমন্ত্রী ও পার্লামেন্টের বর্তমান নিম্নকক্ষ সদস্য অঙ থাঙ দেশটির গণতান্ত্রিক সংস্কারের বিরোধিতা করছেন।

বিবৃতিতে যুক্তরাষ্ট্র অর্থ মন্ত্রণালয়ের বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ দপ্তরের প্রধান অ্যাডাম জুবিন বলেছেন, “বার্মার (মিয়ানমার) ইতিবাচক রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারকে সচেতনভাবে অবজ্ঞা করে অঙ থাঙ সহিংসতা, দমন ও দুর্নীতিকে দীর্ঘায়িত করছেন।”

এ কারণে যুক্তরাষ্ট্রে অঙ থাঙের কোনো সম্পদ থাকলে তা জব্দ এবং যুক্তরাষ্ট্রের নাগরিক ও যুক্তরাষ্ট্রের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে তার সঙ্গে কোনো ধরনের লেনদেন না করার নির্দেশ দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে অনেক আন্তর্জাতিক ব্যাংঙ্কও যুক্তরাষ্ট্রের শত্রুদের সঙ্গে লেনদেন এড়িয়ে যায় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অ্যাডভোকেসি পরিচালক জন সিফটন বলেছেন, “অঙ থাঙের বিরুদ্ধে গুরুতর অভিযোগ দাখিল করা হয়েছে। অতীতের দমন-পীড়নে তার ভূমিকা এবং বর্তমানে তার ব্যক্তিগত ও পারিবারিক লাভের জন্য সরকারি পদের অপব্যবহার- যার মধ্যে ভূমি আত্মসাৎ করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলা ও জোরপূর্বক শারীরিক শ্রমে বাধ্য করার অভিযোগ রয়েছে “

ওবামার সফরের আগে এই নিষেধাজ্ঞার মাধ্যমে ওয়াশিংটন এই বার্তা দিতে চায় যে “বার্মার (মিয়ানমার) রূপান্তরের ধারায় যুক্তরাষ্ট্র সন্তুষ্ট নয়, কারণ সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কিত অনেক অভিজাত রূপান্তরের পথে বাধা হয়ে দাঁড়িয়ে আছেন,” বলেন সিফটন।

এর আগে বৃহস্পতিবার রাতে মিয়ানমারের প্রেসিডেন্ট থিয়েন সিয়েন এর সঙ্গে ফোনালাপে রাষ্ট্রহীন রোহিঙ্গা মুসলিম এবং সংখ্যালঘুদের অধিকার রক্ষার জন্য জাতীয় অস্ত্রবিরতির প্রতিষ্ঠায় সব ধরনের প্রচেষ্টা চালানোর জন্য প্রেসিডেন্ট ওবামা মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান।