ভার্জিনের পরীক্ষামূলক মহাকাশযান বিধ্বস্ত, নিহত ১

ভার্জিন গ্যালাকটিক কোম্পানির তৈরি একটি যাত্রীবাহী মহাকাশযান পরীক্ষামূলক উড্ডয়নের সময় বিধ্বস্ত হয়ে যানটির এক পাইলট নিহত ও অপর জন মারাত্মক আহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 1 Nov 2014, 03:17 AM
Updated : 1 Nov 2014, 03:17 AM

শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের মোজাভি এয়ার এন্ড স্পেস পোর্টে এ দুর্ঘটনা ঘটে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

মহাকাশের প্রান্ত পর্যন্ত যেতে সক্ষম এই যানটি জানুয়ারি থেকে মোজাভি মরুভূমিতে প্রথম পরীক্ষামূলক উড্ডয়নের প্রস্তুতি নিচ্ছিল।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অপর একটি বেসরকারী মহাকাশ কোম্পানি অর্বিটাল সায়েন্সস কর্পোরেশনের একট রসদবাহী রকেট উড্ডয়নের পরপর বিস্ফোরিত হয়েছিল।

পরপর এই দুটি দুর্ঘটনা যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক মহাকাশযান মিশন শিল্পকে পিছনে ঠেলে দিল। পর্যটনসহ মহাকাশ বাজার সম্প্রসারণের জন্য ঐতিহ্যগতভাবে সরকারি এই খাতটি বেসরকারি উদ্যেক্তাদের হাতে ছেড়ে দেয়া হয়েছে।

টেলিভিশন ফুটেজে দেখা গেছে, ভার্জিন গ্যালাকটিক মহাকাশযান যেখানে বিধ্বস্ত হয়েছে সেখানে বিধ্বস্ত মহাকাশযানটির দুটি বড় খণ্ড পড়ে রয়েছে।

এক বিবৃতিতে ভার্জিন গ্যালাকটিক কোম্পানি মহাকাশটি ধ্বংস হয়েছে বলে জানিয়েছে।

স্পেসশিপ টু নামের মহাকাশযানের মূল অংশটি বায়ুমণ্ডলে প্রান্তে যাওয়ার জন্য জেট এয়ারপ্লেন থেকে আলাদা হওয়ার পর দুর্ঘটনাটি ঘটে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বেসামরিক বিমান চলাচল প্রশাসন।

ক্যালিফোর্নিয়ার কের্ন কাউন্টির শেরিফ ডনি ইয়ংব্লাড বলেছেন, মহাকাশযানটির ধ্বংসাবশেষ এক মাইল এলাকজুড়ে ছড়িয়ে রয়েছে।

দুর্ঘটনায় নিহত এক পাইলটের মৃতদেহ ওই ধ্বংসাবশেষের মধ্যেই পাওয়া গেছে। মহাকাশযানের অপর পাইলট বিমানটির স্বয়ংক্রিয় আসন উৎক্ষিপ্ত করে প্যারাসুটের সহায্যে মাটিতে নেমে প্রাণরক্ষা করতে পারলেও মারাত্মক আহত হয়েছেন বলে জানিয়েছেন ইয়ংব্লাড।

মহাকাশযানের ধ্বংসাবশেষ থেকে এক মাইলেরও বেশি দূর থেকে আহত পাইলটকে উদ্ধার করা হয় বলে জানিয়েছেন তিনি।

ভার্জিনের জন্য এই মহাকাশযানটি তৈরি করেছিল নরর্থপ গ্রুম্যান কর্পোরেশনের উপপ্রতিষ্ঠান স্কেলড কম্পোজিটস। হতাহত পাইলটরা স্কিলড এর ক্রু সদস্য। ২০০৭’র জুলাইয়ে ভূমিতে পরীক্ষাকালে অপর এক দুর্ঘটনার প্রতিষ্ঠানটির আরো তিনজন কর্মী নিহত হয়েছিলেন।