বুরকিনা ফাসোয় সামরিক অভ্যুত্থান

বুরকিনা ফাসোর সশস্ত্র বাহিনী দেশটির সংসদ ও সরকার বিলুপ্ত করে একটি অন্তর্বর্তীকালীন প্রশাসন গঠনের ঘোষণা দিয়েছে।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2014, 05:31 AM
Updated : 31 Oct 2014, 05:31 AM

দেশটির প্রেসিডেন্ট ব্লাইসে কমপাওরের ২৭ বছরের শাসন আরো বাড়ানোর পরিকল্পনার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভকারীরা সহিংস প্রতিবাদ জানানোর পর সেনাবাহিনী বৃহস্পতিবার এই পদক্ষেপ গ্রহণ করে বলে একজন জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা জানিয়েছেন।

দেশটির সেনাপ্রধান নাবেরে হনরে ত্রাওরে রাজধানী উয়াগাদুগুতে এক সাংবাদিক সম্মেলনে বলেন, “সকল রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে একটি অন্তর্বর্তীকালীন প্রশাসন গঠন করা হবে।

সাংবিধানিক শাসন প্রতিষ্ঠার জন্য ১২ মাসের বেশি সময় নেয়া হবে না।”
সেনাবাহিনী সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত সান্ধ্যআইনও জারি করেছে।

বিক্ষোভ-সহিংসতার পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট ব্লাইসে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। কিন্তু বিরোধীদলীয় নেতা সেই ঘোষণা প্রত্যাখ্যান করে প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করেন।
এই ঘটনায় আফ্রিকান ইউনিয়ন (এইউ) গভীর উদ্বেগ প্রকাশ করেছে।
এরআগে বিক্ষুদ্ধ জনতা দেশটির পার্লামেন্টে অগ্নিসংযোগ করাসহ রাষ্ট্রীয় টিভিতে ভাঙচুর চালায়।
সিটি হল এবং ক্ষমতাসীন দলের দপ্তরগুলোতে আগুন ধরিয়ে দেয়া তারা।
বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনের ভেতরে আগুন দেয় এবং কম্পিউটার, টিভি স্ক্রিনসহ পুলিশের মটরসাইকেলও লুট করে।
বিক্ষুদ্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে হেলিকপ্টার থেকে কাঁদুনে গ্যাস ছুড়েছে নিরাপত্তা বাহিনী। এ বাধার মুখেও প্রেসিডেন্ট ভবন অভিমুখে অগ্রসর হয়েছে বিক্ষোভকারীরা।
পুলিশ এর আগে বিক্ষোভকারীদেরকে কাঁদুনে গ্যাস ছুড়ে পার্লামেন্ট ভবনের কাছ থেকে দূরে সরানোর চেষ্টা চালালেও প্রায় ১৫০০ জন বিক্ষোভকারী নিরাপত্তাবলয় ভেঙ্গে সংসদভবনে চড়াও হয়।বিক্ষোভে একজন নিহত হয়েছে বলেও খবর পাওয়া গেছে।
প্রেসিডেন্টকে আগামী বছর ফের নির্বাচনে দাঁড়ানোর সুযোগ করে দিতে সংবিধান সংশোধনের একটি সরকারি পরিকল্পনায় বৃহস্পতিবারই ভোট দেয়ার কথা ছিল দেশটির আইনপ্রণেতাদের।
১৯৮৭ সালে অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় আসা ব্লাইসের আগামী বছরই পদত্যাগের কথা রয়েছে। এরইমধ্যে ব্লাইসের শাসন দীর্ঘায়িত করার ওই পরিকল্পনার বিরুদ্ধে বিরোধীরা প্রচারাভিযানে নামার ডাক দিয়ে আগামী বছর তার পদত্যাগ দাবি করে।