আফ্রিকায় ২০ বছরের মধ্যে প্রথম শ্বেতাঙ্গ নেতা

জাম্বিয়ার প্রেসিডেন্ট কিং কোবরা সাতার মৃত্যুর পর দেশটির নতুন নেতা হয়েছেন গাই স্কট। আফ্রিকায় ২০ বছরের মধ্যে তিনিই প্রথম শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2014, 11:36 AM
Updated : 30 Oct 2014, 11:36 AM

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়শুনা করা অর্থনীতিবিদ স্কটের জন্ম জাম্বিয়ায় এক স্কটিশ পরিবারে। প্রয়াত প্রেসিডেন্ট সাতা’র ভাইস-প্রেসিডেন্ট ছিলেন তিনি।তিন মাসের মধ্যে নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত স্কট অন্তবর্তী প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করবেন।

দক্ষিণ আফ্রিকার এফ ডব্লিউ ডি ক্লার্ক ছিলেন আফ্রিকা মহাদেশের সর্বশেষ শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট। ১৯৯৪ সালের নির্বাচনে নেলসন ম্যান্ডেলার কাছে ক্লার্কের পরাজয়ের মধ্য দিয়ে আফ্রিকায় বর্ণবাদের অবসান ঘটার পর স্কটই আফ্রিকার প্রথম শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট হলেন।

তবে বাবা মা স্কটিশ হওয়ার কারণে গাই স্কট জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন না। তার পরিবর্তে ক্ষমতাসীন দল থেকে প্রতিরক্ষামন্ত্রী ইগার লুঙ্গু এবং অর্থমন্ত্রী অ্যালেক্সান্ডার চিকোয়ান্দা নির্বাচনে অংশ নেবেন বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

জাম্বিয়ায় আগামী ৯০ দিনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগ পর্যন্ত স্কট ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে কাজ চালাবেন বলে টিভিতে এক সংক্ষিপ্ত ভাষণে জানিয়েছেন।