ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফা ভোট হচ্ছে

আগামী কয়েক ঘন্টার মধ্যে কয়েক দশকের মধ্যে ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দ্বিতীয় দফার ভোট শুরু হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2014, 04:42 AM
Updated : 26 Oct 2014, 01:01 PM

রোববার স্থানীয় সময় সকাল ৮টায় (আন্তর্জাতিক সময় ১০টা) ভোট গ্রহণ শুরু হবে। ভোটের জন্য নিবন্ধিত ভোটারের সংখ্যা ১৪ কোটি।

সর্বশেষ জরিপে ক্ষমতাসীন প্রেসিডেন্ট দিলমা রৌসেফ বিরোধী প্রার্থী অ্যাসিও নেভেস থেকে কিছুটা এগিয়ে আছেন বলে দেখা গেছে।

ব্রাজিলের অন্যতম শীর্ষস্থানীয় জরিপকারী প্রতিষ্ঠান ডাটাফোলহা’র জরিপে রৌসেফের পক্ষে ৫২ শতাংশ ভোটার সমর্থন ও নেভেসের পক্ষে ৪৮ শতাংশ সমর্থন প্রকাশ পেয়েছে।

অপরদিকে আইবোপের জরিপে রৌসেফ ৫৩ শতাংশ ও নেভেস ৪৭ শতাংশ ভোটারের সমর্থন পেয়েছেন। দুটি জরিপেই ২ শতাংশ ভোট এদিক-ওদিক হতে পারে বলে জানানো হয়েছে।

এর আাগে ৫ অক্টোবর প্রথম দফা ভোট অনুষ্ঠিত হয়।

ওই পর্বে ওয়ার্কার্স পার্টির (পিটি)প্রার্থী প্রেসিডেন্ট রৌসেফ ৪১ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সোশ্যাল ডেমোক্র্যাসি পার্টি অব ব্রাজিল (পিএসডিবি) এর নেভেস ৩৩ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন।

এই দফায় কোনো প্রার্থী নিরঙ্কুশ বিজয় অর্জন না করায় ভোট দ্বিতীয় দফায় গড়ায়। প্রথম দফায় এগিয়ে থাকা দুই প্রার্থী রৌসেফ ও নেভেসের মধ্যেই দ্বিতীয় দফার প্রতিদ্বন্দ্বিতা সীমাবদ্ধ থাকবে।

দুই প্রার্থীই ল্যাতিন আমেরিকার বৃহত্তম অর্থনীতিকে আরো গতিশীল ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন।

পিটি’র কল্যাণমূলক কর্মসূচীর কারণে ব্রাজিলের উত্তরপূর্বাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠির মাঝে প্রেসিডেন্ট রৌসেফের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। প্রথম দফার ভোটে এই অঞ্চল থেকে প্রায় ৬০ শতাংশ ভোট পেয়েছিলেন তিনি।

অপরদিকে উচ্চ কর ও পেট্রোলের দাম নিয়ন্ত্রণ করার সরকারি নীতিতে বিরক্ত উচ্চবিত্তরা ব্যবসাবান্ধব প্রার্থী নেভেসের পক্ষ নিয়েছেন।