এশিয়ায় বিশ্ব ব্যাংকের প্রতিদ্বন্দ্বী ব্যাংক গড়ছে চীন

পশ্চিমা বিশ্ব নিয়ন্ত্রিত বিশ্ব ব্যাংক এবং আইএমএফ এর ওপর থেকে নির্ভরতা কমাতে এশিয়ায় পাল্টা একটি ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে চীনের নেতৃত্বে ২১ টি দেশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 01:26 PM
Updated : 24 Oct 2014, 01:26 PM

ভারতসহ অন্যান্য ২০ টি দেশ শুক্রবার চীন প্রস্তাবিত ‘এশিয়ান ইনফ্রাস্টাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক’ (এআইআইবি) প্রতিষ্ঠা করতে একটি চুক্তি (মেমোরেন্ডাম অব আনডারস্টান্ডিং বা এমওইউ) সই করেছে। এশিয়া অঞ্চলের অবকাঠামো উন্নয়নে সহায়তা করবে এ ব্যাংক।

চীনের উপ অর্থমন্ত্রী এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট জিন লিকুনকে এআইআইবি’র মহাসচিব নিযুক্ত করা হয়েছে। এ ব্যাংকের হেড অফিস হবে বেইজিংয়ে।আগামী বছর থেকে ব্যাংকটির কার্যক্রম শুরু হবে।

৫,০০০ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ পুঁজি নিয়ে ব্যাংকটি প্রাথমিকভাবে যাত্রা শুরু করবে। এই অর্থে সিংহভাগ যোগান দেবে বেইজিং।

চীন, ভারত ও বাংলাদেশ ছাড়াও এআইআইবি’র বাকি ১৮ সদস্যদেশ হচ্ছে, ভিয়েতনাম, মঙ্গোলিয়া, মিয়ানমার, কম্বোডিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, ব্রুনেই, লাওস, মালয়েশিয়া, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, কাতার, ওমান, কুয়েত, উজবেকিস্তান ও কাজাকিস্তান।

বিশ্ব অর্থনীতির মেরুকরণের মুখে পশ্চিমা নিয়ন্ত্রিত বিশ্বব্যাংক-আইএমএফ'র বিকল্প হিসাবে এ বছর ব্রিক্স ব্যাংক গঠনের উদ্যোগের পর এশিয়ান ইন্ফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক চালুর এ পদক্ষেপ এল।