নিউ ইয়র্কে চিকিৎসক ইবোলায় আক্রান্ত

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এক চিকিৎসকের দেহে প্রাণঘাতী ইবোলা ভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। সম্প্রতি তিনি পশ্চিম আফ্রিকার দেশ গিনি থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 10:46 AM
Updated : 24 Oct 2014, 10:46 AM

ক্রেইগ স্পেনসার নামের ওই চিকিৎসক গিনিতে জনসেবামূলক প্রতিষ্ঠান মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ার্সে(এমএসএফ)কাজ করতেন। সবচেয়ে বেশি ইবোলা আক্রান্ত তিনটি দেশের মধ্যে গিনি অন্যতম।

কর্মকর্তারা জানান, সেখান থেকে ফেরার পরই বৃহস্পতিবার স্পেনসার প্রচণ্ড জ্বরে পড়েন। নিউ ইয়র্কে তার দেহেই প্রথম ইবোলা সংক্রমণ ধরা পড়েছে। আর তাকে নিয়ে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মোট ইবোলা আক্রান্ত হয়েছে ৪ জন।

স্পেনসারকে ম্যানহাটনের বেলভিউ হাসপাতালে নেয়া হয়েছে। ডক্টরস উইদাউট বর্ডারর্সে সেবামূলক কর্মকাণ্ড নিয়োজিত স্পেনসার ১৪ অক্টোবরে গিনি থেকে রওনা দেয়ার পর ইউরোপ হয়ে ১৭ অক্টোবরে নিউ ইয়র্কে পৌঁছান।

মঙ্গলবার তিনি ক্লান্তি বোধ করছিলেন। এরপর বৃহস্পতিবার তার গায়ে জ্বর আসে এবং ডাইরিয়া শুরু হয়। সঙ্গে সঙ্গেই হাসপাতালে নিয়ে গিয়ে আলাদা করে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে তাকে।

এর আগে ৮ অক্টোবর ইবোলা আক্রান্ত টমাস এরিক ডানকান নামে লাইবেরিয়ার এক নাগরিক টেক্সাসের ডালাস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার সেবায় নিয়োজিত দুই নার্সও পরে এ ভাইরাসে আক্রান্ত হন।

পশ্চিম আফ্রিকায় ইবোলা আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৪ হাজার ৮শ’ মানুষ মারা গেছে। বেশির ভাগ মৃত্যু্ই ঘটেছে লাইবেরিয়া, গিনি এবং সিয়েরা লিওনে।