‘বিশ্বের সবচেয়ে ধনী সন্ত্রাসী গোষ্ঠী আইএস’

ইসলামিক স্টেট (আইএস) বিশ্বের সবচেয়ে সম্পদশালী সন্ত্রাসী গোষ্ঠীতে পরিণত হয়েছে। কালোবাজারে তেল বিক্রি, মুক্তিপণ ও চাঁদাবাজি থেকে গোষ্ঠীটি মাসে কোটি কোটি ডলার আয় করে থাকে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2014, 08:52 AM
Updated : 24 Oct 2014, 08:52 AM

যুক্তরাষ্ট্রের ট্রেজারি আন্ডারসেক্রেটারি ফর টেররিজম এন্ড ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ডেভিড কোহেন বৃহস্পতিবার এই তথ্য জানান।

তিনি জানান, প্রতিদিন শুধু অপরিশোধিত তেল বিক্রি করেই গোষ্ঠীটি ১০ লাখ মার্কিন ডলার হাতিয়ে নিচ্ছে।

এনডিটিভি বলছে, চলতি বছরের শুরুর দিকে ইরাক ও সিরিয়ার বেশ কয়েকটি তেলক্ষেত্র দখল করে নেয়। ওই তেল কালোবাজারে বিক্রি করছে আইএস।

কোহেন বলেন, অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর চাইতে আইএস অত্যন্ত দ্রুতগতিতে সম্পদ সংগ্রহ করছে। আর এ কারণে তাদের কাছে অর্থ সরবরাহ বন্ধের বিষয়টি যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

কোহেন আরো বলেন, ‘আমাদের এমন কোন গোপন অস্ত্র নেই যা দিয়ে রাতারাতি আইএসআইএল(আইএস)-এর ভাণ্ডার শূন্য করে ফেলবো। এটি একটি দীর্ঘমেয়াদী লড়াই হবে। আর এই মুহূর্তে আমরা প্রাথমিক পর্যায়ে রয়েছে।”

আইএস’র বিরুদ্ধে লড়াইয়ে ওবামা প্রশাসনের যে দলটি কাজ করছে কোহেন সেই দলের অন্যতম সদস্য।

দ্য কার্নেগি এনডাউমেন্ট অপর ইন্টারন্যাশনাল পিস’র ভাইস প্রেসিডেন্ট মারওয়্যান মুয়াশের বলেন, “আইএসকে এখন বিশ্বের সবচেয়ে সম্পদশালী ও আর্থিকভাবে বাস্তববুদ্ধিসম্পন্ন আধুনিক সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করা যায়।”

ডেভিড কোহেন

গোষ্ঠীটি চলতি বছর মুক্তিপণ আদায়ের মাধ্যমে ২ কোটি মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে। বিশেষ করে সাংবাদিক ও ইউরোপীয়দের অপহরণ করে এই বিপুল অংকের অর্থ তারা সংগ্রহ করেছে।
চলতি বছরের জুন থেকে ইরাক ও সিরিয়ার বৃহৎ অঞ্চলের দখল নিতে থাকে আইএস। ইরাকি সেনাবাহিনীকে হটিয়ে দ্বিতীয় বৃহত্তম শহর মসুল ও বিদ্যুৎকেন্দ্র মসুল বাঁধের নিয়ন্ত্রণ নেয় তারা। এছাড়া, ইরাকি বাহিনীর কাছ থেকে যু্ক্তরাষ্ট্রের দেয়া আধুনিক যুদ্ধাস্ত্রগুলোও ছিনিয়ে নেয় আইএস যোদ্ধারা।
সিরিয়া ও ইরাকের বিশাল অংশ দখল করে নেয়া ইসলামি জঙ্গিগোষ্ঠী দি ইসলামিক স্টেট ইন ইরাক এন্ড দ্য লেভান্ত (আইএসআইএল) নিজেদের দখলকৃত এলাকাকে ইসলামি খিলাফত বলে ঘোষণা দেয়।

সংগঠনটির বিরুদ্ধে ইতোমধ্যে গণহত্যা, ধর্ষণ ও অন্যান্য ভয়াবহ অপরাধের অভিযোগ উঠেছে।