ইরানের সঙ্গে নিবিড় সামরিক সম্পর্ক চায় চীন

চীন ইরানের সঙ্গে নিবিড় সামরিক সম্পর্ক চায় বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী চ্যাং ওয়াঙকুয়ান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2014, 12:36 PM
Updated : 23 Oct 2014, 12:36 PM

ইরানের নৌ বাহিনী প্রধানের চীন সফরকালে বৃহস্পতিবার একথা বলেন চ্যাং। এতে করে ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে বিতর্কের মধ্যেও তেহরানের সঙ্গে বেইজিং এর কূটনৈতিক সম্পর্ক নতুন করে সুদৃঢ় হওয়ার আভাস পাওয়া যাচ্ছে।

চীনের প্রতিরক্ষামন্ত্রী চ্যাং ইরানের নৌ বাহিনীর কমান্ডার রিয়ার এডমিরাল হাবিবুল্লাহ সায়ারিকে বলেন, সম্প্রতি কয়েক বছরে পারষ্পরিক সফর, কর্মকর্তাদের প্রশিক্ষণ ও অনান্য ক্ষেত্রে দু’ দেশের সেনাবাহিনীর মধ্যে বেশ খানিকটা সহযোগিতা লক্ষ্য করা গেছে।

দুই দেশের নৌবাহিনীর মধ্যে আদান-প্রদান ফলপ্রসূ হয়েছে উল্লেখ করে চ্যাং বলেন, চীন ইরানের সঙ্গে আরো সহযোগিতার ভিত্তিতে কাজ করতে এবং সামরিক সম্পর্ক আরো নিবিড় করতে ইচ্ছুক।

ইরানের পক্ষ থেকে সায়ারিও চীনের সঙ্গে সম্পর্ককে খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে দ্বিপক্ষীয় সহযোগিতা আরো বাড়াতে প্রস্তুত থাকার কথা জানান। দু’দেশ জলদস্যু বিরোধী অভিযানে সহযোগিতার ভিত্তিতে কাজ করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

চীন ইরানের সবচেয়ে বড় তেল ক্রেতা দেশ। তাছাড়া, ইরানের বিতর্কিত পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনা চালানো ছয়জাতির মধ্যে চীনও রয়েছে। এ ইস্যুতে চীন বরাবরই আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের জন্য আহ্বান জানিয়ে আসছে।