কোবানিতে ফের তীব্র লড়াই

দুই দিন অপেক্ষাকৃত শান্ত থাকার পর সিরিয়ার সীমান্ত শহর কোবানির উত্তর পাশে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সঙ্গে প্রতিরোধকারী কুর্দি যোদ্ধাদের তীব্র লড়াই শুরু হয়েছে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2014, 03:07 AM
Updated : 21 Oct 2014, 05:29 AM

কুর্দি প্রতিরোধ যোদ্ধারা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই শহরটি দখলের চেষ্টারত আইএস জঙ্গিদের শহরের উত্তর পাশের ওই অংশসহ সব এলাকা থেকে হটিয়ে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার দিন শেষে রাত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কোবানির উত্তর প্রান্তে তীব্র লড়াই শুরু হয় বলে জানিয়েছে বিবিসি।

লড়াইয়ের শুরুতে বড় ধরনের কয়েকটি বিস্ফোরণ ঘটে, এরপর হালকা অস্ত্রের ব্যাপক গুলি বিনিময়ের মধ্য দিয়ে লড়াই এগিয়ে যায়।

চূড়ান্ত পর্যায়ে জোট বাহিনীর বিমানগুলো ওই এলাকায় আইএস’র অবস্থান লক্ষ্য করে গুলিবর্ষণ শুরু করে।

যুক্তরাষ্ট্র সেনাবাহিনী জানিয়েছে, রোববার ও সোমবার যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী কোবানির চারপাশে আইএস’র অবস্থানের ওপর ছয় দফা বিমান হামলা চালিয়েছে।

সোমবার রাত থেকে শুরু হওয়া এ লড়াইয়ের আগে প্রায় দুইদিন পরিস্থিতি অপেক্ষাকৃত শান্ত ছিল। জোট বাহিনীর একটি বিমান হামলা ও বিক্ষিপ্ত কিছু পাল্টাপাল্টি গুলিবর্ষণের ঘটনা ছাড়া তেমন কিছু ঘটেনি।

এতে পর্যবেক্ষকরা ধারণা করেন, শহরটির সীমানায় অল্প কয়েকটি জায়গায় আইএস জঙ্গিদের অবস্থান সীমাবদ্ধ হয়ে গেছে।

ইরাকি কুর্দি পেশমেরগা যোদ্ধাদের সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় লড়াই করার সুযোগ দিবে, তুরস্কের এমন ঘোষণার পরপরই কোবানিতে নতুন করে লড়াই শুরু হয়।

তুরস্কের এই ঘোষণা প্রতিরোধকারী যোদ্ধাদের মনোবলে নতুন উদ্দীপনা সঞ্চার করেছে এবং পেশমেরগা বাহিনী যোগ দিলে শিগগিরই তাদের লড়াই করার ক্ষমতা বেড়ে যাবে বলে তুর্কি সীমান্ত থেকে জানিয়েছেন বিবিসি প্রতিনিধি কাসরা নাজি।

ইরাকের কুর্দি অঞ্চলের কর্মকর্তারা জানিয়েছেন, বাহিনী পাঠানোর প্রস্তুতি নিয়ে আছেন তারা, কিন্তু এখনও কোনো নির্দেশ পাননি।