সমকামীদের স্বীকৃতি প্রস্তাবে ভ্যাটিকানের সায়

সমকামী সম্পর্ককে মেনে নেওয়া এবং তালাকপ্রাপ্তদের প্রতি সহানূভূতিশীল হওয়ার প্রস্তাব অনুমোদন করেছেন ভ্যাটিকানের যাজকমন্ডলী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 04:22 PM
Updated : 19 Oct 2014, 04:22 PM

ভ্যাটিকানের প্রেস অফিস জানায়, শনিবার চূড়ান্তভাবে অনুমোদন পাওয়া দলিলগুলোতে বিশপদের একাধিক প্রস্তাব রয়েছে।

এদিন বিশপ ও কার্ডিনালরা ভোটের অধিকারসহ দফায় দফায় প্রতিটি প্রস্তাব চূড়ান্তভাবে অনুমোদন করেন। পরে পোপ ফ্রান্সিসের অনুরোধে তা প্রকাশ করা হয়। প্রতিটি অনুচ্ছেদের পক্ষে এবং বিপক্ষের ভোট সংখ্যাও প্রকাশ করা হয় তার কথামতই।

সমকামীদের স্বীকৃতি দেয়ার প্রস্তাবে বলা হয়, “পুরুষ এবং নারী যারা সমকামী তাদেরকে অবশ্যই সম্মান ও উষ্ণতার সঙ্গে গ্রহণ করতে হবে। তাদের প্রতি সব ধরণের বৈষম্যমূলক আচরণ এড়িয়ে চলতে হবে।”

অপরদিকে, তালাকপ্রাপ্ত ও পুনর্বিবাহ করা ব্যক্তিদেরকেও সমাজে শ্রদ্ধার সঙ্গে গ্রহণ করা এবং তাদের প্রতি সহানুভূতিশীল হওয়ার কথাও বলা হয় প্রস্তাবে।

সমকামী সম্পর্ক, গর্ভনিরোধক ব্যবহার, গর্ভপাত, বিয়ের আগেই সন্তানধারণের মতো যে সব বিষয় নিয়ে এতদিন ধর্মে কথা বলা বারণ ছিল, সে বিতর্কিত বিষয়গুলোতে সাধারণ মানুষের সঙ্গে ধর্মের দূরত্ব ঘোচাতে একটি আলোচনা সভার আয়োজন করেছিলেন পোপ ফ্রান্সিস।

গত সপ্তাহে শুরু হওয়া ওই রুদ্ধদ্বার বৈঠকে পোপ প্রায় দুশো যাজককে মন খুলে কথা বলার আর্জি জানান। শুরুতে কট্টরপন্থিদের সঙ্গে উদারপন্থিদের বিরোধ বাধলেও পরে উদারপন্থিদের পক্ষেই সভার বেশির ভাগ যাজক মত দেন।

এক সপ্তাহ আলোচনার পর বিষয়গুলো নিয়ে উদার হন যাজকরা। সমকামী সম্পর্ক যে প্রকৃতিবিরুদ্ধ নয়, তা মেনে নিয়েই এ সম্পর্ক মেনে নেয়ার আর্জি উঠে আসে যাজকসভায়।