হংকংয়ে গণতন্ত্রপন্থিদের সঙ্গে পুলিশের ফের সংঘর্ষ

আন্দোলনকারী নেতাদের সঙ্গে কর্তৃপক্ষের আলোচনার ঘোষণা সত্বেও হংকংয়ের গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের ফের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

>>রয়টার্স
Published : 19 Oct 2014, 05:41 AM
Updated : 19 Oct 2014, 05:42 AM

এর আগে শহরের মঙ কক এলাকার একটি গুরুত্বপূর্ণ সড়ক পয়েন্ট থেকে পুলিশ আন্দোলনকারীদের হটিয়ে দিলেও রোববার মধ্যরাতে পর ফের পুলিশের ওপর চড়াও হয় আন্দোলনকারীরা।

হঠাৎ হেলমেট ও চশমা পড়ে ধাতুর ব্যারিকেড উঠিয়ে পুলিশের দিকে তেড়ে যায় আন্দোলনকারীরা। শত শত দাঙ্গা পুলিশ এ সময় ছাতা মেলে দেয়াল তৈরি করা আন্দোলনকারীদের ঘিরে ধরে। এ সময় পুলিশ পেপার স্প্রে ব্যবহার করলে আন্দোলনকারীদের সঙ্গে তাদের সহিংস সংঘর্ষ শুরু হয়ে যায়।

ঢাল নিয়ে এগিয়ে আসা দাঙ্গা পুলিশ আন্দোলনকারীদের হটিয়ে দেয়।

“কালো পুলিশ! কালো পুলিশ!” বলে চিৎকার করে প্রতিবাদ জানায় আন্দোলনকারীরা। সাদা টি-শার্টি ও চশমা পড়া এক আন্দোলনকারীকে পিটিয়ে মাথা ফাঁটিয়ে দেয় পুলিশ।

এ সময় বেশ কয়েকজন আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হয়। পুলিশের জলকামানবাহী গাড়ি অদূরে দাড়িয়ে থাকলেও তা ব্যবহার করা হয়নি।

ঘটনাস্থলে উপস্থিত এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা পল রেনোউফ জানিয়েছেন, শহরের একটি গুরুত্বপূর্ণ পয়েন্ট থেকে বিক্ষোভকারীদের ২০ মিটার পেছনে সরিয়ে দিতে চারশ থেকে পাঁচশ পুলিশ মোতায়েন করা হয়েছে।

মূলত তরুণ আন্দোলনকারীদের নেতৃত্বে চলা এ বিক্ষোভ দমনে হংকংয়ের ২৮ হাজার সুদক্ষ পুলিশ তৎপরতা চালাচ্ছে। পূর্ণ গণতান্ত্রিক অধিকার আদায়ের জন্য শুরু হওয়া এ আন্দোলন এক পর্যায়ে ব্যাপক সাড়া ফেলে। তিন সপ্তাহ ধরে হংকংয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান দখল করে রাখে আন্দোলনকারীরা।

তবে এর পরই আন্দোলনে ভাটার টান শুরু হয়। আন্দোলনে অংশগ্রহণকারীদের সংখ্যা হ্রাস পেয়ে কয়েক শ’য়ে নেমে আসে। এতে আন্দোলনের সফলতা নিয়ে হতাশা দেখা দেয়।

সংঘর্ষের পর এসব ঘটনার জন্য “চরমপন্থি সংগঠনগুলোকে” দায়ী করেছেন হংকংয়ের নিরাপত্তা প্রধান লাই টুঙ কওক।

এই সংঘর্ষের মাত্র কয়েক ঘন্টা আগে হংকংয়ের বেইজিংপন্থি নেতা সি লেয়ুঙ চুন-য়িঙ ছাত্র নেতাদের সঙ্গে মঙ্গলবার বৈঠকে বসবেন বলে ঘোষণা দেন।

শনিবার লেয়ুঙয়ের প্রধান সচিব ক্যারি ল্যাম ঘোষণা করেছেন, মঙ্গলবার ছাত্র নেতাদের সঙ্গে নগর সরকারের দুই ঘন্টার বৈঠক অনুষ্ঠিত হবে আর তা সরাসরি সম্প্রচার করা হবে।