মাইক্রোস্কোপের উন্নয়ন ঘটিয়ে নোবেল

যে যন্ত্রটি ছাড়া বৈজ্ঞানিক গবেষণার কথা ভাবাই যায় না, সেই অনুবীক্ষণ যন্ত্রের উন্নয়ন ঘটানোর স্বীকৃতি হিসাবে নোবেল পেলেন তিন বিজ্ঞানী।

নিউজ ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2014, 11:05 AM
Updated : 8 Oct 2014, 02:28 PM

রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্স বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ী এই তিন গবেষকের নাম ঘোষণা করে বলে বিবিসির এক প্রতিবেদনে জাননো হয়।

এই তিন গবেষক হলেন- যুক্তরাষ্ট্রের এরিক বেৎজিগ, জার্মানির স্টেফান হেল ও যুক্তরাষ্ট্রের উইলিয়াম মোয়েনার। তারা ‘সুপার রিসলভড ফ্লুরেসেন্স মাইক্রোস্কোপি’র উন্নয়ন ঘটান। 

নোবেল কমিটির বিবৃতিতে বলা হয়, এই তিন বিজ্ঞানী আলোক অনুবীক্ষণ যন্ত্রের উন্নয়ন ঘটানোর ফলেই পদার্থের আনবিক রসায়ন সম্পর্কে গবেষণা সম্ভব হয়েছে। তাদের কাজের ফলেই বিজ্ঞানীরা এখন জীবন্ত প্রাণী কোষের প্রতিটি অনু পর্যবেক্ষণ করার সুযোগ পাচ্ছেন।

এরিক বেৎজিগ জন্মগ্রহণ করেন ১৯৬০ সালে। তিনি গবেষণা করছেন হাওয়ার্ড হগস মেডিকেল ইনস্টিটিউটে।  স্টেফান হেল ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর বায়োফিজিক্যাল কেমিস্ট্রির একজন পরিচালক হিসাবে দায়িত্ব পালনের পাশাপাশি জার্মানির ক্যান্সার রিসার্চ সেন্টারে কাজ করছেন। আর উইলিয়াম মোয়েনার অধ্যাপনা করছেন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে।

রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার তুলে দেওয়া হবে।

গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থ বিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।