যুক্তরাষ্ট্রে ধরা পড়েছে ইবোলা

যুক্তরাষ্ট্রে ইবোলা ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। আক্রান্ত ব্যক্তি লাইবেরিয়া থেকে টেক্সাসে গেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 02:06 PM
Updated : 1 Oct 2014, 02:06 PM

দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের আশঙ্কা, পশ্চিম আফ্রিকায় মহামারী আকার ধারণ করা ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে।

যুক্তরাষ্ট্রের ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ (সিডিসি) এর পরিচালক ডা. থমাস ফ্রিডেন জানান, ২০ সেপ্টেম্বর ওই ব্যক্তি টেক্সাসে যান। এর ছয় দিন পর অসুস্থ হয়ে তিনি যান চিকিৎসকের কাছে।

তারও দুই দিন পর আক্রান্ত ব্যক্তিকে ডালাসের টেক্সাস হেল্থ প্রেসবিটেরিয়ান হাসপাতালে স্বতন্ত্র একটি কক্ষে ভর্তি করানো হয়।

যুক্তরাষ্ট্রের নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষার জন্য দেশটিতে বিভিন্ন ব্যবস্থা রয়েছে। যেসব সুরক্ষিত ব্যবস্থার ফাঁক গলে কিভাবে ইবোলা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি দেশটিতে প্রবেশ করল তা নিয়ে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তা ও আইনপ্রণেতারা ভীষণ দু:শ্চিন্তায় পড়েছেন।

তবে ইবোলা ভাইরাস যাতে যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে ছড়িয়ে না পড়ে এজন্য সম্ভাব্য সব রকম ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ফ্রিডেন এবং স্বাস্থ্য বিষয়ক অন্যান্য কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে ফ্রিডেন বলেন, "যারা ইবোলা আক্রান্ত ওই ব্যক্তির সংস্পর্শে এসেছেন তাদের আগামী কয়েক সপ্তাহে ইবোলায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুব বেশি। তবে আমি নিশ্চিতভাবেই জানি ইবোলার যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া আমরা অবশ্যই থামাব।“

আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যারা এসেছেন, বিশেষ করে তার পরিবারের সদস্য এমনকি অসুস্থ হওয়ার পর তাকে যারা হাসপাতালে এনেছেন তাদেরও আলাদা করে রাখা হয়েছে বলে জানান ফ্রিডেন।

তবে ওই ব্যক্তি যে বিমানে ভ্রমণ করেছেন সেই বিমানের অন্যান্য যাত্রীদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুব একটা নেই বলে জানিয়েছেন ফ্রিডেন। কারণ হিসেবে তিনি বলেন, “বিমানে ভ্রমণ করার সময় ওই ব্যক্তির শরীরে ইবোলায় আক্রান্ত হওয়ার কোনো লক্ষণ দেয়া যায়নি”।

আক্রান্ত ব্যক্তি যুক্তরাষ্ট্রের নাগরিক কিনা এমন প্রশ্নের জবাবে ফ্রিডেন বলেন, “ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রে বসবাস করা তার পরিবারের সঙ্গে দেখা করতে গেছেন”।

পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়া, সিয়েরা লিওন ও গিনিতে ইবোলায় আক্রান্ত হয়ে তিন হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে ছয় হাজারের বেশি মানুষ।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র ইবোলা আক্রন্ত তিনজন ত্রাণকর্মীকে চিকিৎসা দিয়ে সুস্থ করেছে। তারা আফ্রিকায় গিয়ে আক্রান্ত হন এবং যুক্তরাষ্ট্রে ফিরে আসেন। তাদের আলাদা বিমানে নিয়ে এসে কঠোর নিরাপত্তা ব্যবস্থায় চিকিৎসা দেয়া হয়।

চতুর্থ ব্যক্তি আটলান্টার ইমরি বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন। আর ম্যারিল্যান্ডে অন্য একজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তার শরীরে এখনো আক্রান্ত হওয়ার লক্ষণ দেখা যায়নি।

ডালাসের আক্রান্ত ব্যক্তির বিষয়ে ফ্রিডেনের কাছে প্রেসিডেন্ট বারাক ওবামা তথ্য নিয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হাউজ।