গুজরাটে ধর্মীয় সহিংসতা, গ্রেপ্তার ১৪০

ভারতে গুজরাটের বডোদরায় ধর্মীয় সহিংসতাকে কেন্দ্র করে ১৪০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। কর্মকর্তারা সোমবার একথা জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2014, 05:13 PM
Updated : 29 Sept 2014, 05:13 PM

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি ছবি প্রকাশ করা নিয়ে সেখানে হিন্দু ও মুসলিম দাঙ্গায় বেশ কয়েকজন আহতও হয়েছে। এদের মধ্যে ছুরিকাঘাতে গুরুতর আহত হয়েছে দুইজন।

ভারতের প্রধানমন্ত্রী ও গুজরাটের সাবেক মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর যুক্তরাষ্ট্র সফরের মধ্যে এই দাঙ্গার ঘটনা ঘটল। ২০১৪ সালের জাতীয় নির্বাচনে বডদোরা থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন মোদী।

বডদোরা নগর পুলিশ কমিশনার ই. রাধাকৃষ্ণা জানান, দুই ব্যক্তিকে ছুরিকাঘাতের পর তারা রোববার বিকালে ১৪০ জনকে গ্রেপ্তার করেছেন। আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে এবং আটকদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

নগরের জ্যেষ্ঠ একজন প্রশাসনিক কর্মকর্তা বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটি ছবি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। যেখানে দেখা যায়, কয়েকজন মুসলিম ইসলামের অবমাননাকর আচরণ করেছে। ওই ছবির সূত্র ধরেই এ সহিংসতা ছড়িয়ে পড়ে।”

২০০২ সালে মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময় প্রদেশটিতে হিন্দু ও মুসলিমদের মধ্যে জাতিগত দাঙ্গায় এক হাজারের বেশি মানুষ নিহত হয়। ওই দাঙ্গা নিয়ন্ত্রণে মোদী যথাযথ ব্যবস্থা নেননি বলে অভিযোগ ওঠে। যদিও আদালত এ ব্যাপারে যথেষ্ট প্রমাণ যোগাড় করতে পারেনি। তবে এ অভিযোগে ২০০৫ সালে যুক্তরাষ্ট্র মোদীকে সে দেশের ভিসা দিতে অস্বীকার করেছিল।

এবার ভারতের প্রধানমন্ত্রী হিসাবে যুক্তরাষ্ট্রে পা দিয়েই ‘গুজরাট দাঙ্গা থামাতে ব্যর্থতার’ ব্যাখ্যা দিতে মার্কিন ফেডারেল আদালতের সমনের মুখেও পড়েছেন মোদী। দাঙ্গা থামাতে ব্যর্থতার ব্যাখ্যা দিতে ২১ দিন সময় দেয়া হয়েছে তাকে।

গুজরাট দাঙ্গা নিয়ে মার্কিন আদালতের এ সমনের মুখে থাকার সময়ই ফের তার রাজ্য গুজরাটে দেখা দিল আরেক ধর্মীয় সহিংসতা।

বডদোরার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুজরাট সরকার সেখানে দাঙ্গা পুলিশ মোতায়েন করেছে। সেইসঙ্গে পরিস্থিতি শান্ত করার জন্য ধর্মীয় নেতাদের হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সেখানে মোবাইল টেলিফোনে ইন্টারনেটের ব্যবহার এবং বড় ধরণের টেক্সট মেসেজিং বন্ধ করে রাখা হয়েছে।

ভারতে প্রায়ই এ ধরণের দাঙ্গার ঘটনা ঘটে। বিশেষ করে হিন্দু ও মুসলিমদের মধ্যে।

বডদোরায় সাম্প্রতিক দাঙ্গার ফলে হিন্দুদের ধর্মীয় অনুষ্ঠান ‘নভরাত্রি’ উদযাপন বাধাগ্রস্ত হচ্ছে। নভরাত্রিতে নারী-পুরুষ উভয়ই নাচ-গানের মাধ্যমে প্রার্থনা করে। এটা হিন্দুদের একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান যেখানে হিন্দুরা ছাড়াও মুসলিম ও অন্যান্য ধর্মের মানুষও অংশ নেয়।

তবে এবার নভরাত্রির অনুষ্ঠানে মুসলিমদের প্রবেশ নিষিদ্ধ করা হয়। কয়েক পুরুষ ধরে এই অনুষ্ঠানে অংশ নেয়া স্থানীয় মুসলিমরা বিষয়টি ভালোভাবে নেয়নি।

রাধাকৃষ্ণা বলেন, “এবার নভরাত্রি অনুষ্ঠানে মুসলিমদের নিষিদ্ধ করার নিয়ে গুজরাটের মুসলিম সম্প্রদায়ের মানুষরা হতাশ ছিলেন। অনুষ্ঠানটি যাতে ঠিক ভাবে উদযাপিত হয় এজন্য সবরকম ব্যবস্থা নেয়া হয়েছে।” বর্তমানে পরিস্থিতি শান্ত হয়ে এসেছে বলেও জানান এই কর্মকর্তা।

এ মাসে বডদোরা পুলিশ একজন মুসলিম নেতাকে গ্রেপ্তার করেন যিনি নভরাত্রির উৎসবকে “ভূতদের উৎসব’ বলে বিতর্ক সৃষ্টি করেছিলেন।