পশ্চিমা বিশ্বে আল-কায়দার হামলার হুমকি

ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলার প্রতিশোধ নিতে পশ্চিমা দেশগুলোতে হামলা চালানোর হুমকি দিয়েছে আল কায়দা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2014, 03:46 PM
Updated : 29 Sept 2014, 03:46 PM

সিরিয়ায় আল-কায়দার শাখা নুসরা ফ্রন্টের প্রধান আবু মোহাম্মদ আল-গোলানি এক অডিও বার্তায় বলেন, “মুসলিমরা তাদের সন্তানদের ওপর বোমা বর্ষণ চুপচাপ বসে দেখবে না। এই যুদ্ধের মূল্য শুধু তোমাদের নেতারাই দেবে না। বরং এর জন্য তোমাদেরও চড়া মূল্য দিতে হবে।”

নুসরাপন্থি ফোরামে এই অডিও বার্তাটি পোস্ট করা হয়েছে। আরব মিত্রদের সহায়তায় প্রায় এক সপ্তাহ ধরে ইসলামিক স্টেট (আইএস) এবং অন্যান্য চরমপন্থি জঙ্গি দলের ওপর বোমা বর্ষণ করছে যুক্তরাষ্ট্র। গত মাস থেকে তারা ইরাকের আইএস জঙ্গিদের ওপর বিমান হামলা চালাচ্ছে।

ইরাক সরকারের অনুরোধে সাড়া দিয়ে ইউরোপের দেশগুলোও ইরাকের আইএস এর বিরুদ্ধে এ যুদ্ধে সামিল হয়েছে।

ওদিকে, সম্প্রতি আইএস হুমকি দিয়ে বলেছে, তারা জুনের মধ্যে ইরাকের উত্তরাঞ্চল থেকে পশ্চিমা বিশ্ব ও মধ্যপ্রাচ্যে হামলা করবে। এছাড়া, তারা বন্দীদের হত্যা করার হুমকি দিয়েছে এবং শিয়া ও অমুসলিমদের মুসলমান হও অথবা মর বলে হুঁশিয়ার করেছে।

আইএস এর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য অগাস্ট থেকে আন্তর্জাতিক জোট গঠনের কাজ শুরু করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। গত সপ্তাহে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে জঙ্গিদের এই দলটিকে ‘নেটওয়ার্ক অব ডেথ’ বলে অভিহিত করেন তিনি।

ইরাক যুদ্ধে আল-কায়দার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ব্যাপক অভিযানের সময় এসব জঙ্গিরা আত্মগোপনে চলে গিয়েছিল। ২০১১ সালে ওই যুদ্ধ শেষ হয়।

যুক্তরাষ্ট্রের একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ওবামা বলেন, “গৃহযুদ্ধের কারণে গত কয়েক বছর ধরে সিরিয়ায় আইনকানুন বলে কিছু ছিল না। এই বিশৃঙ্খলার সুযোগে তারা (জঙ্গিরা) আবার নিজেদের পুনর্গঠিত করেছে।”