নিউ ইয়র্ক মাতালেন ‘নিষিদ্ধ’ মোদী

রক্তক্ষয়ী সাম্প্রদায়িক দাঙ্গার কারণে এক সময় যুক্তরাষ্ট্রে ‘নিষিদ্ধ’ নরেন্দ্র মোদী নিউ ইয়র্কে এক বিশাল সমাবেশে ভাষণ দিলেন; বললেন, একুশ শতক হবে এশীয়দের।

>>রয়টার্স
Published : 29 Sept 2014, 08:28 AM
Updated : 29 Sept 2014, 08:52 AM

হাজার হাজার প্রবাসী ভারতীয়র পাশাপাশি যুক্তরাষ্ট্রের শীর্ষ রাজনীতিবিদ ও কর্মকর্তারাও রোববার ভারতীয় প্রধানমন্ত্রীর বক্তৃতা শুনতে  নিউ ইয়র্কের ম্যাডিসন গার্ডেনে ওই সমাবেশে উপস্থিত হন।

মোদীর সমাবেশ উপলক্ষে ব্যাপক আলোকসজ্জা ও লেজার লাইট দিয়ে ম্যাডিসন স্কয়ার গার্ডেনের সমাবেশস্থল সাজানো হয়।

ভাষণে ভারতের উন্নয়নের আন্দোলনে তার সঙ্গে যোগ দিতে প্রবাসী ভারতীয়দের প্রতি আহ্বান জানান মোদী।

তিনি বলেন, “ভারতের বিষয়ে বিশ্বের দৃষ্টিভঙ্গী পাল্টাতে প্রবাসী ভারতীয়রা বড় ধরনের ভূমিকা পালন করেছে। একটি সাপুড়ে জাতি থেকে ইলেকট্রনিক মাউস নিয়ে কাজ করা একটি জনতার ভাবমূর্তি গড়ে তুলেছে।”

“একটি সরকার কখনো এককভাবে পুরো দেশের উন্নয়ন করতে পারে না, কিন্তু উন্নয়ন প্রচেষ্টায় জনগণের অংশগ্রহণের মাধ্যমেই এটি হতে পারে,” বলেন মোদী।
দুই দিনের সফরে ওয়াশিংটনে যাওয়ার আগে ম্যাডিসন স্কয়ারে এই জনসভায় ভাষণ দিলেন ভারতের প্রধানমন্ত্রী।

তিনি ঘোষণা করেন, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের মধ্যে যাদের ভারতীয় পরিচয়পত্র আছে, তাদের আজীবন ভারতের ভিসা দেয়া হবে।

ব্যাপক করতালির মাধ্যমে তার এই ঘোষণাকে স্বাগত জানান প্রবাসী ভারতীয়রা।

বিদেশি কোনো নেতার জন্য ম্যাডিসন গার্ডেনের এই অন্যতম বৃহত্তম সমাবেশে হিন্দিতে ৭০ মিনিট ভাষণ দেন মোদী। উপস্থিত জনতা এ সময়  “মোদী!, মোদী!” বলে স্লোগান দেয়।

বিশ্বের উঠতি অর্থনৈতিক শক্তি ও ভারতীয় বংশোদ্ভূত ৩২ লাখ প্রভাবশালী যুক্তরাষ্ট্রের নাগরিকের সঙ্গে সম্পর্ক উন্নয়নের প্রত্যাশায় সমাবেশে যুক্তরাষ্ট্র কংগ্রেসের ৩০ জন সদস্য উপস্থিত ছিলেন।

ওয়াশিংটন সফরে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকে মিলিত হবেন ভারতের নতুন প্রধানমন্ত্রী মোদী।

গুজরাট দাঙ্গায় ভূমিকার কারণে মোদীর বিষয়ে সব সময়ই কঠোর অবস্থানে ছিল যুক্তরাষ্ট্র। মোদী গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালে একাধিকবার তার ভিসার আবেদন আটকে দেয় যুক্তরাষ্ট্র সরকার।