‘গোয়েন্দাদের অবহেলায় সিরিয়ায় জঙ্গিদের উত্থান’

সিরিয়ার ভিতরে জঙ্গিদের তৎপরতা অবহেলা করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা আর এই সুযোগে দেশটি বিশ্বব্যাপী জঙ্গি তৎপরতার কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।

>>রয়টার্স
Published : 29 Sept 2014, 06:25 AM
Updated : 29 Sept 2014, 06:25 AM

সিবিএস টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

“৬০ মিনিট” নামে রোববার সম্প্রচারিত এই সাক্ষাৎকারটি শুক্রবার গ্রহণ করা হয়েছিল।

সাক্ষাৎকারে ওবামা আরো বলেছেন, জঙ্গি গোষ্ঠীগুলোর সঙ্গে ইরাকি বাহিনীর লড়াই করার সামর্থ্যকে বাড়িয়ে দেখেছিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জেমস ক্ল্যাপারের আগের করা মন্তব্যের উল্লেখ করে ওবামা বলেন, সিরিয়ার ঘটনাগুলো যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা অবহেলা করেছিলেন।

তিনি বলেন, ইরাকি নৃগোষ্ঠীগুলোর সহায়তায় যুক্তরাষ্ট্রের মেরিন সেনারা দেশটির আল কায়েদা জঙ্গিদের নির্মূল করার সময় ইসলামি জঙ্গিরা আত্মগোপন করেছিলেন।

“কিন্তু কয়েক বছরে, সিরিয়ার গৃহযুদ্ধের বিশৃঙ্খলার সুযোগ নিয়ে, দেশটির বিশাল অংশে কার্যকর কোনো সরকারের অনুপস্থিতিতে, তারা নতুনভাবে সংঘবদ্ধ হয়,” বলেন তিনি।

“আর এভাবেই স্থানটি বিশ্বের জিহাদিদের মূলকেন্দ্রে পরিণত হয়।”

সাক্ষাৎকারে ইসলামিক স্টেট’র (আইএস) বিরুদ্ধে চলমান সামরিক অভিযানে লক্ষ্য তুলে ধরেন ওবামা।

তিনি বলেন, “আমরা তাদের পেছনে ঠেলে দিয়ে তাদের এলাকা সংকুচিত করে দেব, তাদের নিয়ন্ত্রণ ও নির্দেশনা কেন্দ্রগুলো, তাদের সামর্থ্য, তাদের অস্ত্রশস্ত্র এবং তাদের জ্বালানি সরবরাহ ব্যবস্থা ধ্বংস করে দেব, তাদের অর্থ সরবরাহ বন্ধ করে দেব এবং বিদেশি যোদ্ধার প্রবাহ বন্ধ করতে কাজ করবো।”

তবে ইরাক ও সিরিয়ায় দীর্ঘমেয়াদী শান্তির জন্য রাজনৈতিক সমাধান দরকার বলে উল্লেখ করেছেন তিনি।