‘সিরিয়ায় বিমান হামলায় খোরাসন নেতা নিহত’

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলায় আল-কায়দা সংশ্লিষ্ট দল খোরাসান গ্রুপের নেতার মৃত্যু হয়েছে।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2014, 01:39 PM
Updated : 28 Sept 2014, 01:39 PM

আল-কায়দার এক সদস্য তার টুইটার একাউন্টে খোরাসান নেতা মহসিন আল-ফাদলির নিহত হওয়ার খবর দিয়েছে বলে জানিয়েছে সাইট মনিটরিং সার্ভিস। ফাদলির মৃত্যু নিয়ে কয়েকদিনের অনিশ্চয়তার পর এ খবর এল।

সাইটের প্রতিবেদনে বলা হয়, আল-কায়দার ওই সদস্যের একাউন্টে ২৭ সেপ্টেম্বর একটি বার্তা পোস্ট করা হয়। যেখানে ফাদলির জন্য দোয়া প্রার্থনা করা হয়।

তবে কার একাউন্ট থেকে ফাদহলির মৃত্যুর খবর পেয়েছে তা প্রকাশ করেনি সাইট। এ মনিটরিং সার্ভিস জানায়, ওই ব্যক্তি আল কায়দা নেতা আয়মান আল-জাওয়াহরির খুব কাছের সহযোগীর কাছ থেকে প্রশিক্ষণ নিয়েছেন এবং সিরিয়া যাওয়ার আগে খোরাসানের হয়ে যুদ্ধ করেছেন।

২৩ সেপ্টেম্বর সিরিয়ায় বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। ওই হামলায় ফাদলির মৃত্যু হয়েছে বলে ২৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা দাবি করেন। ওই সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলামপন্থী জঙ্গিদের পক্ষ থেকে বলা হয়, তারা অনিশ্চিত সূত্র থেকে ফাদলির মৃত্যুর খবর পেয়েছে।

এর বেশ কয়েক ঘণ্টা পর পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়, ফাদলির সঙ্গে ঠিক কি হয়েছে সেটা তারা তদন্ত করে দেখছেন।

কুয়েতি বংশোদ্ভূত ৩৩ বছর বয়সী ফাদলি আবু আসমা আল-কুয়েতি বা আবু আসমা আল-জাজরাউই নামেও পরিচিত।

২০১২ সালে ফাদলি তথ্য দেয়ার জন্য ৭০লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। তখন বলা হয়েছিলো, ফাদলি আল-কায়দার একজন পৃষ্ঠপোষক এবং আল-কায়দার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের কাছের মানুষ।