মোদীকে মার্কিন আদালতের সমন

ভারতের প্রধানমন্ত্রী হিসাবে যুক্তরাষ্ট্রে পা দিয়েই ‘গুজরাট দাঙ্গা থামাতে ব্যর্থতার’ ব্যাখ্যা দিতে মার্কিন ফেডারেল আদালতের সমনের মুখে পড়লেন নরেন্দ্র মোদী।

রয়টার্স
Published : 26 Sept 2014, 09:15 AM
Updated : 26 Sept 2014, 04:35 PM

এক যুগ আগের ওই দাঙ্গায় প্রাণে বেঁচে যাওয়া দুই ব্যক্তির পক্ষে মানবাধিকার সংস্থা আমেরিকান জাস্টিস সেন্টারের দায়ের করা এক সিভিল মামলায় এই সমন জারি করেছে যুক্তরাষ্ট্রের আদালত।

দাঙ্গা থামাতে ব্যর্থতার ব্যাখ্যা দিতে ২১ দিন সময় দেয়া হয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীকে, যিনি ২০০২ সালের ওই ঘটনার সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন।

ওই বছর ফেব্রুয়ারিতে গুজরাটের গোধরা এলাকায় অযোধ্যা থেকে ফেরা সবরমতি এক্সপ্রেস ট্রেনে হামলা ও আগুন দেওয়ার ঘটনায় ৫৮ জন হিন্দুত্ববাদী স্বেচ্ছাসেবক নিহত হন। এর জের ধরে গুজরাটজুড়ে দাঙ্গা ছড়িয়ে পড়লে প্রায় ১২শ’ মানুষ নিহত হন, যাদের অধিকাংশই মুসলামান।

২০০২ সালে কোনো অপরাধ করেননি বলে দাবি করে আসছেন মোদি। ভারতের সর্বোচ্চ আদালতের একটি রায়েও মোদির ওই কথার সমর্থনে বলা হয়েছে, তার বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া যায়নি।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন উপলক্ষে শুক্রবারই যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন ৬৪ বছর বয়সী মোদী। পাঁচ দিনের এ সফরে নিউ ইয়র্কে মোদীকে ‘অভূতপূর্ব’ সংবর্ধনা দেয়া হবে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছিল। প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গেও মোদীর বৈঠকের সূচি রয়েছে।

ভারতীয় প্রধানমন্ত্রীর সফরের মধ্যেই আদালতের এমন আদেশের বিষয়ে ওয়াশিংটনের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আর মোদীর দল বিজেপি কোনো প্রতিক্রিয়া জানাতে অস্বীকার করেছে।

ওই দাঙ্গা নিয়ে মোদীর বিরুদ্ধে আগেও কঠোর অবস্থানে ছিল যুক্তরাষ্ট্র। মোদী মুখ্যমন্ত্রী থাকাকালে একাধিকবার তার ভিসার আবেদন আটকে দেয় যুক্তরাষ্ট্র সরকার।

২০০১ সালে গুজরাটের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন বিজেপি নেতা মোদী। চলতি বছর লোকসভা নির্বাচনে জিতে প্রধানমন্ত্রী হওয়ার আগ পর্যন্ত গুজরাটের অপরাজিত মুখ্যমন্ত্রী ছিলেন তিনি।

মোদীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে দায়ের করা আবেদনে বলা হয়, মুখ্যমন্ত্রী মোদী রাজ্যের নিরাপরাধ মুসলিমদের হত্যায় ইচ্ছাকৃত ও বিদ্বেষপূর্ণভাবে নির্দেশ দিয়েছেলেন - এ অভিযোগের সপক্ষে যথেষ্ট প্রমাণ রয়েছে।