আইএস যুক্তরাষ্ট্রের একার লড়াই নয়: ওবামা

ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে বিমান হামলায় সমর্থন দেয়ার জন্য আবর দেশগুলোর প্রশংসা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। বলেছেন, “এটা যুক্তরাষ্ট্রের একার লড়াই নয়।”

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2014, 04:20 PM
Updated : 23 Sept 2014, 04:20 PM

সোমবার সিরিয়ায় আইএস জঙ্গিদের বিরুদ্ধে প্রথমবারের মতো বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র ও পাঁচটি আরব দেশ। এর কয়েক ঘণ্টা পর বিষয়টি নিয়ে কথা বলেন যুক্তরাষ্ট্রের পেসিডেন্ট বারাক ওবামা।

তিনি জানিয়েছেন, ওই পাঁচটি দেশ হল, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, বাহরাইন ও কাতার। “এই দেশগুলোর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়াতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত”, বলেন ওবামা।

সিরিয়ায় এ হামলায় আইএস এর অন্তত ৭০ জন জঙ্গি এবং আল কায়দা সংশ্লিষ্ট অন্যান্য দলের আরো প্রায় ৫০ যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছেন আন্দোলনকর্মীরা।

আইএস জঙ্গিরা সিরিয়া ও ইরাকের অনেক অঞ্চল নিজেদের দখলে নিয়ে নিয়েছে। অগাস্ট থেকে ইরাকের আইএস জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা চালানো শুরু করে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত প্রায় দুইশ’ বার সেখানে বিমান হামলা চালিয়েছে দেশটি।

উত্তর-পূর্ব সিরিয়ার রাক্কায় আইএস এর প্রধান কার্যালয়। সোমবার সেখানেও বিমান হামলা চালানো হয়। এছাড়া, আইএস এর প্রশিক্ষণ এলাকা, যানবাহন এবং গুদামেও হামলা চালানো হয়েছে।

আল-কায়দা সংশ্লিষ্ট জঙ্গিদল ‘খোরাসান গ্রুপ’ এর ওপরও হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ওবামা। তিনি বলেন, “আমাদের জনগণকে হুমকি দেয়া সন্ত্রাসীদের জন্য কোনো নিরাপদ স্থান আমরা থাকতে দেব না।”