আফগান ঐক্য চুক্তি প্রত্যাখ্যান তালেবানের

আফগানিস্তানে জাতীয় ঐক্য সরকার গঠনে দুই প্রতিপক্ষ প্রেসিডেন্ট পদপ্রার্থীর মধ্যকার চুক্তিকে যুক্তরাষ্ট্রের চাতুরীপূর্ণ পরিকল্পনা এবং এটি আফগান জনগণের কাছে গ্রহণযোগ্য নয় বলে প্রত্যাখ্যান করেছে তালেবান জঙ্গিরা।

>>রয়টার্স
Published : 22 Sept 2014, 11:52 AM
Updated : 22 Sept 2014, 11:52 AM

ক্ষমতা-ভাগাভাগি ওই চুক্তি সই হওয়ার পর সাবেক অর্থমন্ত্রী আশরাফ গনিকে দেশের নতুন প্রেসিডেন্ট ঘোষণা করা হয়েছে। গনি প্রশাসনকে এখন শুধু কার্যকর একটি সরকার গঠনই নয় বরং বিদেশি বাহিনীর সাহায্য নিয়ে তালেবান বিদ্রোহও দমন করতে হবে।

সোমবারই এ ব্যাপারে একটি নিউজ ব্রিফিং করার কথা রয়েছে গনির। তালেবানরা যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশি বাহিনী ও তাদের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ ‘শত্রুদের চক্রান্ত’ আখ্যা দিয়ে জাতীয় ঐক্য সরকার চুক্তি প্রত্যাখ্যান করেছেন।

সাংবাদিকদের কাছে ই-মেইলে পাঠানো এক বিবৃতিতে মুজাহিদ বলেছেন, “আশরাফ গনিকে প্রেসিডেন্ট করা এবং এ ভুয়া প্রশাসন কখনোই আফগানদের কাছে গ্রহণযোগ্য হবে না”।

আমেরিকানদেরকে বুঝতে হবে যে, “আমাদের মাটি এবং জমি আমাদের। আর সব সিদ্ধান্ত নেবে এবং চুক্তি করবে আফগানরাই। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী কিংবা রাষ্ট্রদূতরা না”।

আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিতর্ক থামাতে যুক্তরাষ্ট্র আশরাফ গনি এবং আবদুল্লাহর মধ্যে ক্ষমতা-ভাগাভাগি চুক্তি করার জন্য জোরালো চাপ প্রয়োগ করেছে।