ব্রিটিশ ত্রাণকর্মী হেনিংকে মুক্তি দেয়ার আবেদন

ব্রিটিশ ত্রাণকর্মী অ্যালেন হেনিংকে অক্ষত অবস্থায় ছেড়ে দেয়ার জন্য ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের কাছে আবেদন জানিয়েছেন হেনিংয়ের স্ত্রী বারবারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 01:33 PM
Updated : 21 Sept 2014, 01:33 PM

আইএস জঙ্গিরা ট্যাক্সি চালক হেনিংকে গত ডিসেম্বরে সিরিয়া থেকে অপহরণ করে নিয়ে যায়। স্যালফোর্ডের অধিবাসী হেনিং ওই সময় একটি অ্যাম্বুলেন্স চালাচ্ছিলেন।
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রণালয় বারবারার ওই বিবৃতিটি প্রকাশ করেছে।

বিবৃতিতে বারবারা বলেন, “যখন তাকে (হেনিং) ধরে নিয়ে যাওয়া হয় তখন তিনি খাদ্য ও পানীয় ভর্তি একটি অ্যাম্বুলেন্স চালাচ্ছিলেন।”

“মানুষের প্রতি সমবেদনা থেকেই তিনি এই কাজ করেছিলেন। অ্যালেনের সেখানে যাওয়ার উদ্দেশ্য এর ‘বেশি’ বা ‘কম’ কিছু ছিল না।”

স্বেচ্ছাসেবী ত্রাণকর্মী অ্যালেন সম্পর্কে বারবারা বলেন, ”অ্যালেন একজন শান্তিপ্রিয় এবং নি:স্বার্থ মানুষ। তিনি নিজের পরিবার ও ট্যাক্সি চালানোর কাজ ছেড়ে সিরিয়ায় গেছেন।”

“তিনি তার মুসলিম সহকর্মী ও বন্ধুদের সঙ্গে ত্রাণের গাড়ি নিয়ে সেখানে গিয়েছিলেন যাতে তিনি গৃহযুদ্ধের কারণে চূড়ান্ত রকমের দুর্দশায় থাকা মানুষদের সাহায্য করতে পারেন।”

“আমি বুঝতে পারছি না অ্যালেনের মতো একজন মানুষ যিনি যেকোন রাষ্ট্রের প্রয়োজনে সাহায্য করতে প্রস্তুত ছিলেন তাকে বিশ্ব কিভাবে মরতে দেবে।”

অ্যালেনকে ছেড়ে দেয়ার জন্য আইএস এর কাছে বার্তা পাঠালেও এখন পর্যন্ত কোন জবাব পাননি বলে জানান বারবারা।

বলেন, “আমি প্রার্থনা করছি, ইসলামিক স্টেটের সদস্যরা আমার এই বার্তাটি শুনতে পাবে। তারা বিষয়টি হৃদয় দিয়ে অনুধাবন করবে এবং আমার স্বামী অ্যালেন হেনিংকে ছেড়ে দেবে।”

১৩ সেপ্টেম্বর আইএস জঙ্গিরা একটি ভিডিও প্রকাশ করে যেখানে ৪৭ বছর বয়সী হেনিংকে হত্যা করা হবে বলে হুমকি দেয়া হয়। ওই ভিডিওটিতে আরেক ব্রিটিশ ত্রাণকর্মী ডেভিড হেইনসকে হত্যা করার কথা বলা হয়েছিল।

বারবারার আবেদনের একদিন আগে যুক্তরাজ্যের শীর্ষ পর্যায়ের দুই জন ঈমাম হেনিংকে ছেড়ে দেয়ার আবেদন জানিয়ে ইউটিউবে একটি ভিডিও বার্তা প্রকাশ করেন।