নাইজেরিয়ায় বোকো হারামের হামালায় বহু নিহত

নাইজেরিয়ার উত্তরপূর্বা্ঞ্চলীয় মফস্বল শহর মাইনোকে বোকো হারাম জঙ্গিদের হামলায় বহু মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 05:43 AM
Updated : 21 Sept 2014, 05:43 AM

শুক্রবার প্রকাশ্য দিবালোকে বন্দুকধারীরা মাইনোকের ব্যস্ত একটি বাজারে চড়াও হয়ে ক্রেতা ও বিক্রেতাদের লক্ষ্য করে গুলিবর্ষণ শুরু করে বলে জানিয়েছে বিবিসি।

প্রকাশিত কিছু প্রতিবেদনে ৩০ জনেরও বেশি নিহত হওয়ার কথা জানানো হয়েছে, তবে শেষ খবর পাওয়া পর্যন্ত মোট নিহতের বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি।

হামলার পর শহরটির অধিকাংশ বাসিন্দা পালিয়ে যাওয়ায় সঠিক তথ্য পাওয়া কঠিন হয়ে পড়েছে।

দুটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শনিবার পর্যন্ত চলা বন্দুকযুদ্ধে ১৩ জন হামলাকারীসহ অন্তত ৩৬ জন নিহত হয়েছেন।

একটি সূত্র বলেছে, “১৩ জন সন্ত্রাসবাদী নিহত হয়েছেন। তাদের কেউ কেউ শরীরে গুলির আঘাত নিয়ে পালিয়েছে, আমাদের সহকর্মীরা তাদের অনুসরণ করছে। দুর্ভাগ্যক্রমে তাদের হামলায় ২৩ জন বেসামরিক মানুষও নিহত হয়েছেন।”

স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, হামলার মুখে বাজার থেকে দ্রুত পালাতে গিয়ে কেউ কেউ পলায়মান গাড়ির ধাক্কায় নিহত হয়েছেন।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বোকো হারাম নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলের অনেকগুলো গ্রাম ও ছোট শহর দখল করে নিয়েছে। নাইজেরিয়ার উত্তরপূ্র্বাঞ্চলে শরিয়া ভিত্তিক একটি ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৯ সাল থেকে বিদ্রোহী লড়াই শুরু করে জঙ্গিগোষ্ঠিটি।

গোষ্ঠিটিকে পরাজিত করতে কঠিন লড়াই করতে হচ্ছে নাইজেরীয় কর্তৃপক্ষকে। বিবিসি’র লাগোস প্রতিনিধি জানিয়েছেন, নাইজেরিয়ার বিদ্রোহ কবলিত অংশটি ক্রমেই সরকারি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

চলতি বছর বোকো হারামের হামলায় দুই হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস ওয়াচ’।