ফিলিপিন্সে ঘূর্ণিঝড়ে নিহত ৫, লক্ষাধিক গৃহহীন

ফিলিপিন্সে ঘূর্ণিঝড় ফুং-ওয়াং এর আঘাতে পাঁচ জন নিহত ও দুই লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়েছে।

>>রয়টার্স
Published : 20 Sept 2014, 03:06 PM
Updated : 20 Sept 2014, 03:06 PM

শুক্রবার দেশটির উত্তরাঞ্চলে ঘূর্ণিঝড়টি আঘাত হানার পর ধীরে ধীরে তাইওয়ানের দিকে আগ্রসর হতে থাকে বলে আবহাওয়া বিশেষজ্ঞরা জানান।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ঝড়ের কারণে ফিলিপিন্সের ছয়টি আন্তর্জাতিক ও ৪০টি অভ্যন্তরীণ রুটের বিমান উড্ডয়ন বন্ধ রাখা হয়। এছাড়া দেশটির পুঁজিবাজার ও মুদ্রাবাজার সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়।

দেশটির ন্যাশনাল ডিজেস্টার রিস্ক রিডাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট কাউন্সিলের নির্বাহী পরিচালক আলেক্সজান্ডার পামা জানান, ঝড়ে পাঁচ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে, যাদের মধ্যে দুই বছরের একটি শিশুও রয়েছে।

ঝড়ের সময় ঘণ্টায় ৯৫ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার বেগে বাতাস আঘাত হানে এবং বেশির ভাগ এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ে বলে জানান তিনি।

তীব্র বাতাসের পাশাপাশি উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাস আঘাত হানে। এতে এক ব্যক্তি নিখোঁজ ও অন্তত সাতজন আহত হন বলে জানা গেছে।

ঘূর্ণিঝড় পরবর্তী বন্যায় রাজধানী ম্যানিলা ও কেবু নগরের কিছু অঞ্চল দুই মিটার পানিতে তলিয়ে যায়। এসব এলাকায় দুর্যোগ সতর্কতা জারি করা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা কার্যালয়ের পক্ষ থেকে বলা হয়, ঝড় ও বন্যায় সাত লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। গৃহহীন হয়েছে দুই লাখের বেশি মানুষ।

ঝড়ের কারণে শুক্রবার ম্যানিলার শেয়ার বাজার ও স্থানীয় মুদ্রা বাজার বন্ধ করে দেয়া হয়। সোমবার থেকে তা চালু হওয়ার কথা রয়েছে।

দ্বীপরাষ্ট্র ফিলিপিন্সে নিয়মিত ঝড় আঘাত হানে। দুই সপ্তাহের মধ্যে দেশটি দ্বিতীয় বারের মতো ঘূর্ণিঝড় আক্রান্ত হল। সোমবার ফুং-ওয়াং তাইওয়ানে আঘাত হানতে পারে বলে আভাস দেয়া হয়েছে।