গণরায়ের প্রতি ‘শ্রদ্ধা’ প্রদর্শনের আহ্বান রাণীর

স্বাধীনতার প্রশ্নে গণভোটের পর স্কটল্যান্ড “পারস্পরিক শ্রদ্ধা ও সমর্থনে” একতাবদ্ধ হবে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাজ্য রানি দ্বিতীয় এলিজাবেথ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 09:17 AM
Updated : 20 Sept 2014, 06:28 PM

বিবিসি জানিয়েছে, গণভোটে হারের জের ধরে শুক্রবার স্কটল্যান্ডের মুখ্যমন্ত্রী অ্যালেক্স স্যামন্ড পদত্যাগের ঘোষণা দেয়ার পর এক বিবৃতিতে রানি এ আশা প্রকাশ করেন।

বিবৃতিতে রানি বলেন, “অনেক মাসের আলোচনা, বিতর্ক ও সতর্ক চিন্তা-ভাবনার পর, এখন আমরা গণভোটের ফলাফল জানি, আর এই ফলাফলকে যুক্তরাজ্যের সকলেই শ্রদ্ধা করবে।

“আজকে স্কটল্যান্ড এবং এর বাইরে, পরিবার, বন্ধু ও প্রতিবেশীদের মধ্যে বিষয়টি নিয়ে প্রচণ্ড অনুভূতি এবং বিপরীত আবেগ বিদ্যমান।”

“এটি অবশ্যই আমাদের শক্তিশালী গণতান্ত্রিক ঐতিহ্যের চরিত্র যা এই দেশে আমরা উপভোগ করে আসছি। তবে আমার কোনো সন্দেহ নেই যে, এই আবেগ অন্যদের অনুভূতি উপলব্ধির মাধ্যমে নিয়ন্ত্রিত হয়ে আসবে।”

তিনি আরো বলেন, “এখন আমাদের এগিয়ে যাওয়ার সময়, আমাদের মনে রাখতে হবে দৃষ্টিভঙ্গীর এই বিশাল ফারাক প্রকাশ পাওয়ার পরও, আমাদের সবার মধ্যেই স্কটল্যান্ডের জন্য অনন্ত ভালবাসা আছে, এটিই অন্যতম একটি বিষয় যা আমাদের সবাইকে একতাবদ্ধ করতে সাহায্য করবে।”

“স্কটল্যান্ডের মানুষকে আমি যেভাবে চিনি, তাতে আমার কোনো সন্দেহ নেই স্কটিশরা পারস্পরিক শ্রদ্ধা ও সমর্থনের উদ্দীপনায় আবার একতাবদ্ধ হওয়ার আগে যুক্তরাজ্যের অন্যান্যদের মতোই, স্কটল্যান্ডের ভবিষ্যতের জন্য এবং দেশের সব অংশের জন্য গঠনমূলকভাবে কাজ করতে নিজেদের মতামত দৃঢ়ভাবে প্রকাশ করতে পারবেন।”

“এই গুরুত্বপূর্ণ বিষয়ে আমি এবং আমার পরিবার সাহায্য ও সমর্থন করতে যা কিছু করা সম্ভব সবই করবো” বলেন দ্বিতীয় এলিজাবেথ; যার স্বামীও একজন স্কটিশ।

গণভোটে ২০ লাখ ১ হাজার ৯২৬ জন স্কটিস যুক্তরাজ্যের সঙ্গে থাকার পক্ষে ভোট দেন। অপরদিকে ১৬ লাখ ১৭ হাজার ৯৮৯ জন স্কটিস স্বাধীন রাষ্ট্র হওয়ার পক্ষে ভোট দেন।