‘দ্বিতীয় স্নোডেন হতে চেয়ে ধরা’

সম্প্রতি উত্তর কোরিয়ায় ৬ বছরের সশ্রম কারাদণ্ড পাওয়া যুক্তরাষ্ট্রের এক নাগরিক তার কাছে নিজ দেশের গোপন তথ্য থাকার ভান করেছিলেন।

>>রয়টার্স
Published : 20 Sept 2014, 08:05 AM
Updated : 20 Sept 2014, 08:05 AM

বিখ্যাত হওয়ার জন্য স্বেচ্ছায় ওই মার্কিনি ধরা দিয়েছিলেন।

শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এসব কথা জানিয়েছে।

ক্যালিফোর্নিয়ার ব্যাকার্সফিল্ডের ম্যাথিউ মিলার নামের ২৫ বছর বয়সী ওই যুবক কারাগারে যুক্তরাষ্ট্রের ধর্মপ্রচারক কেনেথ বা’র সঙ্গে দেখা করেছেন বলেও জানিয়েছে কেসিএনএ।

মিলার আগ বাড়িয়ে তার নিজের গল্প তৈরি করে এবং একটি নোটবুকে লিখে যে সে যুক্তরাষ্ট্র সরকারের গোপনতথ্য সংগ্রহের চেষ্টা করেছিল। আর তাতে ব্যর্থ হয়ে সে উত্তর কোরিয়ায় আশ্রয় চাচ্ছে।

কেসিএনএ বলেছে, “সে ‘বিশ্বের একজন বিখ্যাত মানুষ’ হওয়ার জন্য ওই প্রতারণার আশ্রয় নিয়েছে এবং আন্তর্জাতিক ভবঘুরেতে পরিণত হয়ে ‘দ্বিতীয় স্নোডেন’ হতে চেয়েছে।”

এখানে ‘স্নোডেন’ বলতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ঠিকাদার এডওয়ার্ড স্নোডেনকে বোঝানো হয়েছে, যিনি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার গোপন নজরদারি পরিকল্পনা ফাঁস করে দিয়ে বিশ্বব্যাপী পরিচিতি পেয়েছেন।

“ডিপিআরকে’কে (উত্তর কোরিয়া) বোকা বানানোর এই চেষ্টা সহ্যাতীত এবং এজন্য তাকে শাস্তি পেতে হয়েছে,” বলেছে কেসিএনএ।

এপ্রিলে উত্তর কোরিয়ায় প্রবেশ করে ট্যুরিস্ট ভিসা ছিঁড়ে ফেলার পর মিলারকে গ্রেপ্তার করা হয়েছিল বলে ওই সময় জানিয়েছিল কেসিএনএ।

রোববার তাকে ৬ বছরের কঠোর সশ্রম কারাদণ্ড দেয় উত্তর কোরিয়ার একটি আদালত।

“তদন্তে এটি পরিষ্কার হয়েছে, তিনি বুঝতে না পেরে বা মানসিক অসুস্থতা থেকে এমনটি করেননি, বরং সচেতনভাবে কারাগারে যাওয়ার জন্যই এমনটি করেছেন,” বলেছে বার্তা সংস্থাটি।

কেসিএনএ দাবি করেছে, মিলার স্বেচ্ছায় কারাবরণ করেছে কারণ এর মাধ্যমে সে উত্তর কোরিয়ার কারাগারের অবস্থা ও সেখানকার মানবাধিকার পরিস্থিতি তদন্ত করে দেখতে চেয়েছে।

সে উত্তর কোরিয়ায় কারাবন্দি যুক্তরাষ্ট্রের ধর্মপ্রচারক বা’র সঙ্গে মিলিত হয়ে তার মুক্তির বিষয়ে মধ্যস্থতা করতে চেয়েছে।

২০১৩ সালে রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধ করার অভিযোগ এনে বা’কে কঠোর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করে উত্তর কোরিয়া।

বা ও মিলার ছাড়াও জেফরি ফোলার নামে যুক্তরাষ্ট্রের অপর এক নাগরিক উত্তর কোরিয়ায় আটক ও বিচারের অপেক্ষায় রয়েছেন।