জিম্মি হ্যানিংয়ের মুক্তি চায় ব্রিটিশ মুসলিমরা

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হাতে বন্দি ব্রিটিশ ত্রাণকর্মী অ্যালান হ্যানিংয়ের মুক্তি চেয়েছে ব্রিটেনের কয়েকটি মুসলিম সংগঠন ও ধর্মীয় নেতারা।

>>রয়টার্স
Published : 18 Sept 2014, 05:31 PM
Updated : 18 Sept 2014, 05:31 PM

এলান কোনো অপরাধমূলক কাজের সঙ্গে জড়িত নয় এবং যুদ্ধবন্দি হওয়ার যুক্তিতে পড়ে না বলেও দাবি করেন তারা।

কয়েকজন পশ্চিমা সাংবাদিক ও ত্রাণকর্মীর শিরশ্ছেদের পর একটি ভিডিওতে এলান হেনিংকেও দেখায় আইএস যোদ্ধারা। তাকেও হত্যা করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত বছর ডিসেম্বরে সিরিয়ার উত্তরাঞ্চলে যুদ্ধ দুর্গতদের জন্য চিকিৎসা সামগ্রী নিয়ে যাওয়া ত্রাণকর্মীদের সঙ্গে গিয়েছিলেন এলান। সেখানে আইএসের বন্দুকধারীদের হাতে অপহৃত হন তিনি।

গত শনিবার অপর ব্রিটিশ ত্রাণকর্মী ডেভিড হেইনেসের শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করে আইএস।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আইএসের বিরুদ্ধে সামরিক তৎপরতা না থামালে অ্যালানকেও হত্যা করা হবে বলে ওই ভিডিওতে হুমকি দেয়া হয়।

সম্প্রতি শতাধিক মুসলিম নেতার স্বাক্ষরিত একটি বিবৃতিতে বলা হয়, “আমরা বিবৃতিতে স্বাক্ষরকারী মুসলিম ইমাম, সংগঠন এবং ব্যক্তিরা ত্রাণকর্মী ডেভিড হেইনসের শিরশ্ছেদের মতো কাণ্ডজ্ঞানহীন ঘটনা এবং অ্যালানকে হত্যার হুমকিতে উদ্বিগ্ন।”

“ইসলাম পরিপন্থি গোঁড়া লোকগুলো সত্যিকারের মুসলিমের মতো কাজ করছে না। তারা প্রধানমন্ত্রী ক্যামেরনের ভাষায় রাক্ষসের মতো আচরণ করছে। তারা মানবতার বিরুদ্ধে অপরাধে লিপ্ত। এটা জিহাদ নয়; এটা মানবতার বিরুদ্ধে যুদ্ধ।”

ব্রিটেনের কিছু মুসলিম সংগঠনও হ্যানিংয়ের মুক্তির দাবি জানিয়েছে, যদিও বৈদেশিক নীতির কারণে কয়েকটি সংগঠন ব্রিটিশ সরকারের রোষের শিকার।

ব্রিটেনের সন্ত্রাস বিরোধী নীতির সমালোচক হিসেবে পরিচিত আসিম কুরাইশী নামের একজন মুসলিম গবেষক বলেন, “এলান হ্যানিং মুসলিম ত্রাণকর্মীদের একটি দলের সঙ্গেই সিরিয়ায় গিয়েছিলেন বলে জানা যাচ্ছে। সেখানে তিনি বিপদগ্রস্ত সিরীয়দের সাহায্য করছিলেন।”

ইরাক ও সিরিয়ার বিশাল এলাকার দখল নিয়ে ‘ইসলামি খেলাফত’ নামের রাষ্ট্র চালাচ্ছে আল কায়েদা থেকে বেরিয়ে আসা ধর্মীয় চরমপন্থি দল ইসলামিক স্টেট।

তাদের বিরুদ্ধে পশ্চিমা বিশ্বের সামরিক অভিযানের বিরুদ্ধে চাপ সৃষ্টির লক্ষ্যে সাম্প্রতিক সময়ে কয়েকজন পশ্চিমা সাংবাদিক ও ত্রাণকর্মীর শিরশ্ছেদ করে এর ভিডিও প্রকাশ করে আইএস।

তবে এ ধরনের ভিডিওতে সন্ত্রাস বিরোধী তৎপরতা থেকে পেছাবেন না বলে ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। এসব কর্মকাণ্ড আইএস জঙ্গিদেরকে আরো প্রশ্নবিদ্ধ করবে বলো মন্তব্য করেন তিনি।