বানরের মৃত্যুশোকে গণহারে মাথা ন্যাড়া!

কুকুরের তাড়া খেয়ে পানিতে ডুবে মারা পড়েছিল গ্রামের মন্দিরের একটি বানর। সেই শোকে মাথা ন্যাড়া করেছে ভারতের ওই গ্রামের প্রায় দুইশ হিন্দু ধর্মাবলম্বী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 04:58 PM
Updated : 17 Sept 2014, 05:09 PM

বুধবার বিবিসি’র এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, সম্প্রতি ভারতে মধ্যপ্রদেশের দাকাছিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

হিন্দুধর্মালম্বীদের কাছে বানর দেবতা হনুমানতুল্য। অযত্নে অবহেলায় গ্রামের মন্দিরে বসবাসকারী ওই বানরের মৃত্যু এলাকায় আপদ ডেকে আনতে পারে বলে শঙ্কা হয় তাদের।

আশু বিপদ থেকে রক্ষা পেতে ধর্মীয় রীতিতে বানরের অন্ত্যষ্টিক্রিয়ার আয়োজন করা হয়। বানরটি দাহ্য করার পর দেহভস্ম ফেলা হয় গঙ্গায়।

দাকাছিয়া গ্রামের বাসিন্দা মিথুন প্যাটেল বিবিসি’কে জানান, গত ২ সেপ্টেম্বর গ্রামের হনুমান মন্দিরের পাশে বাস করা ওই বানরটি কুকুরের তাড়া খেয়ে পুকুরের পানিতে পড়ে যায়। পরদিন সেখানে বানরের মৃতদেহ দেখে গ্রামবাসী।

“গ্রামের প্রবীণরা বলেন, এভাবে গ্রামের পাশে অযত্নে বানর মরে থাকাটা দুর্ভাগ্যের লক্ষণ। এ ঘটনা গ্রামে অলক্ষ্মী নিয়ে আসতে পারে, প্রকৃতিক দুর্যোগ হতে পারে।”

বিপদ থেকে মুক্তির জন্য গ্রামবাসী বানরের অন্তোষ্টিক্রিয়ার আয়োজন করে। হিন্দু রীতিতে শেষকৃত্যের পর প্রায় ৭০০ গ্রামবাসী দাড়ি কেটে ফেলে। এছাড়া, মাথা ন্যাড়া করে আরে দুইশ’ জন।

পবিত্র প্রাণী বানরের প্রতি শ্রদ্ধা দেখাতে ভারতজুড়ে আছে ‘হনুমান মন্দির’ নামের অনেক মন্দির। হনুমান বা বানরের উপাসনা করলে বিপদ ও ভয় থেকে মুক্তি মেলে বলে হিন্দুদের বিশ্বাস।