আইএস’র বিরুদ্ধে লড়ার অঙ্গীকার বিশ্ব নেতাদের

বিশ্বের ৩০ টি দেশ ইরাককে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সঙ্গে প্রয়োজনীয় সব পন্থায় লড়াই করতে সহায়তা করার অঙ্গীকার করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 03:01 PM
Updated : 15 Sept 2014, 03:01 PM

প্যারিসে আন্তর্জাতিক সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীদের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, এ সব সহায়তার মধ্যে যথাযথ সামরিক সহায়তাও দেয়া হবে।

ইরাক এবং সিরিয়ার বিশাল অংশ দখল করে নেয়া আইএস এর বিরুদ্ধে লড়াইয়ের একটি কৌশলের ব্যাপারে একমত হতে এ সম্মেলন আয়োজন করা হয়।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদের সঙ্গে সম্মেলনের যুগ্ম-আয়োজক ছিলেন ইরাকের প্রেসিডেন্ট ফুয়াদ মাসুম। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের খুব দ্রুত জিহাদিদের পিছু ধাওয়া করা উচিত।

ইরাকে আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ এবং সমর্থন দেরী হয়ে গেলে আইএস আরো অঞ্চল দখল করে নিতে পারে এবং তাদের হুমকি আরো বড় হয়ে দেখা দিতে পারে।

যুক্তরাষ্ট্র এ সপ্তাহে ইরাক ও সিরিয়ায় আইএস এর সঙ্গে লড়াই করতে একটি পরিকল্পনার রূপরেখা প্রকাশ করেছে। ইরাক ও সিরিয়ায় আইএস এর বিরুদ্ধে লড়তে ১০ টি আরব রাষ্ট্রসহ প্রায় ৪০ টি দেশ জোটে সই করেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি মধ্যপ্রাচ্যে ঝটিকা সফর করে আসার পর এ সম্মেলন হল। সম্মেলনে অংশ নেন কেরিও। গত সপ্তাহে প্রেসিডেন্ট বারাক ওবামার প্রকাশিত পরিকল্পনায়ও সমর্থন দিচ্ছেন তিনি।

আইএস জঙ্গিদের ব্রিটিশ ত্রাণকর্মী ডেভিড হেইনস এর শিরশ্ছেদের ভিডিও প্রকাশের পর ওই পরিকল্পনা গতি পেয়েছে।

ইরাক এবং সিরিয়ার বিশাল একটি এলাকা দখল করে নিয়েছে ইসলামিক স্টেট জঙ্গিরা। ওই অঞ্চলে তাদের ৩০ হাজার মত যোদ্ধা রয়েছে বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ।