শিরশ্ছেদকারীদের খুঁজে বের করব: ক্যামেরন

ব্রিটিশ ত্রাণকর্মী ডেভিড হেইনস এর হত্যাকারীদের খুঁজে বের করার অঙ্গীকার করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2014, 01:29 PM
Updated : 14 Sept 2014, 04:07 PM

হেইনস কে ‘ব্রিটিশ বীর’ আখ্যা দেয়ার পাশাপাশি তার এ হত্যাকান্ডের পর দেশকে নিরাপদ রাখতে যে পদক্ষেপ নেয়া প্রয়োজন তা ব্রিটেন নেবে বলে জানিয়েছেন তিনি।

ক্যামেরন বলেন, ব্রিটেনকে ইসলামিক স্টেট ( আইএস ) এর হুমকি মোকাবেলা করতে হবে এবং এ গোষ্ঠীকে পুরোপুরি নিমূর্ল করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

ক্যামেরন বলেন, “জঙ্গিরা মুসলিম না। তারা দানব”। হেইনসকে ২০১৩ সালে সিরিয়ায় আটক করে আইএস জঙ্গিরা। এর আগে দুজন মার্কিন নাগরিককে হত্যা করেছে আইএস।


শনিবার রাতে হেইনস এর শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করে তারা। এ ভিডিওতে ‘বন্দি’ আরেক ব্রিটিশ নাগরিককে হত্যার হুমকি দেয়া হয়েছে।

হেইনস হত্যাকান্ডের পরিপ্রেক্ষিতে ডাকা জরুরি বৈঠকের পর ক্যামেরন বলেন, “এইসব হত্যাকারীকে খুঁজে বের করতে এবং বিচারের মুখোমুখি করতে আমরা আমাদের সাধ্যমত সবকিছু করব। তাতে যত সময়ই লাগুক”।


একজন ব্রিটিশ এ হত্যাকান্ড চালিয়ে থাকতে পারে সন্দেহ প্রকাশ করে ক্যামেরন বলেন, তার দেশ এ ঘটনায় বড় ধরনের ধাক্কা খেয়েছে।

তিনি আরো বলেন, “দেশকে নিরাপদ রাখতে হলে এ ঘটনাকে আমলে নিয়ে ধাপে ধাপে এগিয়ে গিয়ে আইএস কে ধ্বংস করতে হবে। একাজ আমরা একা করব না। আমাদের মিত্রদেরকে সঙ্গে নিয়ে করব। এ অভিযান শুধু যুক্তরাষ্ট্র কিংবা ইউরোপেই নয় বরং পুরো অঞ্চলজুড়েই হবে”।

গোটা মধ্যপ্রাচ্যের জন্য আইএস বিরাট হুমকি মন্তব্য করে ক্যামেরন বলেন, ব্যাপকভিত্তিক এবং টেকসই সন্ত্রাসবিরোধী কৌশলের মধ্য দিয়েই এ হুমকি মোকাবেলা করা হবে।