পশ্চিম আফ্রিকায় ইবোলায় মৃত ২,২৮৮: ডব্লিউএইচও

পশ্চিম আফ্রিকায় ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২ হাজার ২৮৮ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে, এ ভাইরাস সংক্রমিত হয়েছে ৪ হাজার ২৬৯ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা (ডব্লিউএইচও) একথা জানিয়েছেন।

>>আইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2014, 11:38 AM
Updated : 10 Sept 2014, 11:38 AM

গত ২১ দিনে ভাইরাসটি দ্রুত ছড়িয়েছে এবং এ রোগে আক্রান্ত রোগির সংখ্যাও উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

ডব্লিউএইচও বলেছে, গিনি, লাইবেরিয়া এবং সিয়েরা লিওন জুড়ে রোগ ছড়িয়ে পড়েছে। ৬ সেপ্টেম্বর পর্যন্ত গিনিতে রেকর্ড হয়েছে ইবোলা আক্রান্ত ৮৬২ জন এবং মৃত্যু রেকর্ড হয়েছে ৫৫৫ জন। কিন্তু মাত্র ২১ দিনে ইবোলা সংক্রমণ ঘটেছে আরো ৩৩৯ জনের এবং মৃত্যু ঘটেছে ১৫৫ জনের।

লাইবেরিয়ায় ইবোলা সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৬৪ জনে এবং মুত্যু ঘটেছে ১ হাজার ২২৪ জনের। বাড়তে থাকা মৃতের সংখ্যায় এ কদিনে যোগ হয়েছে ৭৫৮ জন এবং ইবোলা সংক্রমিত হয়েছে ১ হাজার ২১২ জন।

ডব্লিউএইচও বলেছে, লাইবেরিয়ায় আগামী তিন সপ্তাহে আরো কয়েক হাজার মানুষ নতুন করে ইবোলা আক্রান্ত হবে বলে ধারণা করছে তারা। অথচ দেশটিতে প্রতি ১ লাখ লোকের জন্য আছে মাত্র একজন ডাক্তার।
সিয়েরা লিওনে ইবোলা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৬১ জনে এবং মারা গেছে ৫০৯ জন। ইবোলা সংক্রমণ বেড়ে হয়েছে ৫৩৩ এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫৪ জনে।

তিনটি দেশে এ পর্যন্ত রেকর্ড করা ইবোলা আক্রান্তের সংখ্যা ৪ হাজার ২৬৯। এর মধ্যে গত তিন সপ্তাহে সংক্রমিত হয়েছে ২,০৪৮ জন। মোট মারা যাওয়া ২,২২৮ জনের মধ্যে ১,০৬৭ জনের মৃত্যু ঘটেছে একই সময়ে।