আইএস’কে ধ্বংস করব: ওবামা

আরেক মার্কিন সাংবাদিকের শিরশ্ছেদের ভিডিও প্রকাশের পর ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের ধ্বংস করার সংকল্প জানান দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2014, 01:58 PM
Updated : 3 Sept 2014, 01:58 PM

তিনি বলেন, মার্কিন নাগরিকদের শিরশ্ছেদ করে যুক্তরাষ্ট্রকে ভয় দেখানো যাবে না। মধ্যপ্রাচ্যে আইএস এর শক্তি নিঃশেষ না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র লড়ে যাবে।

গতমাসে মধ্যপ্রাচ্যের আইএস জঙ্গিরা জেমস ফোলি নামের এক মার্কিন সাংবাদিকের শিরশ্ছেদের ভিডিও প্রকাশের পর চলতি সপ্তাহে মঙ্গলবার স্টিভেন সলোফের শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করে।ভিডিওটিতে এক ব্রিটিশ নাগরিককেও হত্যার হুমকি দেয় আইএস।

এর প্রতিক্রিয়ায় ওবামা বলেন, যু্ক্তরাষ্ট্রকে ভয় দেখাতে আইএস এর এ ধরনের কাজ ‘ভুল’ এবং তা বিশ্বব্যাপী সমমনা মানুষকে আরো সংগঠিত করবে।

ইরাকে আইএস এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযানের প্রতিশোধ নিতে মার্কিনিদের শিরশ্ছেদ করা হচ্ছে বলে জঙ্গিদের দাবি।

তাদেরকে হুঁশিয়ার করে ওবামা এস্তোনিয়া সফরকালে দেয়া বক্তব্যে বলেছেন, “আমাদের হাত অনেক লম্বা, এ ঘটনার সুবিচার হবেই।”

সলোফ এর শিরশ্ছেদ করার ভিডিওটি’র সত্যতা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিল বা এনএসসি। কাউন্সিলের মুখপাত্র কেটলিন হাইডেন ভিডিওটি প্রকাশের একদিন পর বুধবার সাংবাদিকদের কাছে এর সত্যতা নিশ্চিত করেন।

ওবামা বলেন, “খুনিরা যতই ভাবুক, এই নিষ্পাপ আমেরিকানকে হত্যা করে উদ্দেশ্য সফল করা যাবে, তারা আসলে ব্যর্থ হবে। আর তা এজন্যই যে, বিশ্বব্যাপী সমমনা মানুষ, আমেরিকানরা তাদের ওই বর্বর কাজটি প্রত্যাখ্যান করেছে। আমরা ভয় পাব না। তাদের লোমহর্ষক কাজ দেশ হিসেবে যুক্তরাষ্ট্রকে আরো ঐক্যবদ্ধ করবে।”

তিনি বলেন, “আমেরিকানদের ক্ষতি করার মতো ভুল যারা করছে তারা অচিরেই বুঝতে পারবে, আমরা ভুলে যায়নি, আমাদের হাত অনেক লম্বা, এর বিচার অবশ্যই হবে।”

ওবামা আরো বলেন, যুক্তরাষ্ট্রের কৌশল হচ্ছে, আইএস যাতে এ অঞ্চলের জন্য স্থায়ী হুমকি হয়ে না দাঁড়ায় সে ব্যবস্থা করা।