আল শাবাব নেতাকে লক্ষ করে যুক্তরাষ্ট্রের হামলা

সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান হামলার লক্ষ ছিল ইসলামি জঙ্গিগোষ্ঠী আল শাবাবের শীর্ষ নেতা আহমেদ আব্দি গোদানে।

>>রয়টার্স
Published : 3 Sept 2014, 06:09 AM
Updated : 3 Sept 2014, 06:09 AM

তবে তিনি নিহত হয়েছেন কিনা তা নিশ্চিত করতে কিছুটা সময় লাগতে পারে বলে মঙ্গলবার জানিয়েছেন সোমালিয়া ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, সোমবার রাতে দক্ষিণ-মধ্য সোমালিয়ায় আল শাবাবের একটি শিবির ধ্বংস করার জন্য যুক্তরাষ্ট্রের বিমানগুলো হেলফায়ার ক্ষেপণাস্ত্র ও লেসার নিয়ন্ত্রিত বোমা নিক্ষেপ করে। অভিযানে জঙ্গিবিমান ও চালকবিহীন বিমান ব্যবহার করা হয়।

যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা ব্যক্তিগতভাবে জানিয়েছেন, তাদের বিশ্বাস বিমান হামলায় গোদানে নিহত হয়েছেন। কিন্তু যুক্তরাষ্ট্র সরকার তখনও গোদানের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য প্রস্তুত ছিল না।

তবে গোদানে নিহত হলে তা আল শাবাবের বিরুদ্ধে লড়াইয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে দেখা হবে বলে মনে করছে পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল জন কিরবি বলেন, “সে যদি নিহত হয়, এটি তাদের নেটওয়ার্কে, তাদের সংগঠনে, এমন কি আমরা বিশ্বাস করি, তাদের সন্ত্রাসী হামলা অব্যাহত রাখার ক্ষমতায়ও বিপর্যয় ঘটাবে।”

২০০৮ সালে গোদানে আল শাবাবের নেতৃত্ব গ্রহণ করার পর জঙ্গিগোষ্ঠীটিকে নতুনভাবে ঢেলে সাজিয়ে আল কায়েদা নেটওয়ার্কের এক বিশ্ব খেলোয়াড়ে পরিণত করেন।

২০১৩ সালের সেপ্টেম্বরে কেনিয়ার একটি অভিজাত বিপণীবিতানে হামলা চালিয়ে অন্ততপক্ষে ৬৭ জনকে হত্যার মধ্য দিয়ে আল শাবাবের রূপান্তরিত ক্ষমতার পরিচয় প্রকাশ পায়।

এরপর থেকে সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে শাবাবের গেরিলা হামলার তৎপরতাও বৃদ্ধি পায়। গোষ্ঠীটি সোমালিয়ার পশ্চিমাসমর্থিত সরকারের বিরুদ্ধে লড়াই করছে।

গোদানের ঘনিষ্ঠ সহচর আহমেদ মোহাম্মদ আমিয়ে জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের অপর এক বিমান হামলায় নিহত হন।

হামলাস্থল সোমালিয়ার দক্ষিণাঞ্চলীয় নিম্ন শাবেলি অঞ্চলের গভর্নর আব্দিকাদির মোহাম্মদ সিদ্দি জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন গোদানেসহ আল শাবাবের জ্যেষ্ঠ সদস্যরা নিহত হয়েছেন।

“আমরা বুঝতে পেরেছি যুক্তরাষ্ট্রের একটি ড্রোন আহমেদ আব্দি গোদানে এবং আরো সাতজন জ্যেষ্ঠ সদস্যকে গত রাতে হাবায়ি এলাকার কাছে হত্যা করেছে,” টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন তিনি।

ওই এলাকায় আল শাবাবের জ্যেষ্ঠ নেতাদের একটি গোপন বৈঠক চলাকালে হামলাটি চালানো হয় বলে জানিয়েছেন সোমালিয়ার এক জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে সোমালিয়া সরকার এবং আল শাবাব কর্মকর্তাদের কোনো মন্তব্য সংগ্রহ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।