সন্তানের জন্ম দিলেন দুঃসাহসী সেই নারী

অনাগত সন্তানের নিরাপদ প্রসব নিশ্চিত করতে আটমাসের অন্তঃসত্ত্বা অবস্থায় খরস্রোতা নদী সাঁতরে পার হয়ে জুলাইয়ে একবার সংবাদের শিরোনাম হয়েছিলেন তিনি। এবার শিরোনাম হলেন প্রতীক্ষিত সেই সেই সন্তানের জন্ম দিয়ে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2014, 09:22 AM
Updated : 2 Sept 2014, 10:36 AM

ভারতের কর্নাটক রাজ্যের প্রত্যন্ত চরাঞ্চলবাসী ২২ বছর বয়সী নারী ইল্লেভা গাড্ডি শনিবার একটি স্বাস্থ্যবান পুত্র সন্তানের জন্ম দিয়েছেন।

চার কেজি ওজনের এই সন্তানটির জন্ম হয়েছে রাজ্যের রাইছুর জেলার একটি বেসরকারী হাসপাতালে।

হাসপাতালের বিছানা থেকে তিনি বলেছেন, “আমি আমার সন্তানকে বাঁচাতে চেয়েছিলাম, আমার চেষ্টা বৃথা যায়নি বলে আমি খুব আনন্দিত।”

ভারতের কর্নাটক রাজ্যের উত্তরাঞ্চলীয় ইয়াদগির জেলার কৃষ্ণা নদীর প্রত্যন্ত চরগ্রাম নীলাকান্তনারায়ণাগাড্ডির সাধারণ নারী ইল্লেভা কর্নাটক রাজ্য সরকারকে বিশেষ বৈঠকে বসতে বাধ্য করেছেন। কারণ অনাগত সন্তাদের নিরাপদ জন্ম নিশ্চিত করতে বাবা, ভাই ও আত্মীয়দের সহায়তায় অসুস্থ শরীর নিয়ে খরস্রোতা নদীর ৬শ’ মিটার পথ পাড়ি দিয়েছেন তিনি।

প্রবল বৃষ্টিপাতে নদীর পাড়ে ইল্লেভাদের গ্রামটি ডুবতে বসেছিল। খরস্রোতা, উন্মত্ত নদীতে নৌকাচলা অসম্ভব হওয়ায় গ্রামটি মূলভূমি থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছিল।

গর্ভবতী উদ্বিগ্ন ইল্লেভা বুঝতে পারলেন অনাগত সন্তানকে বাঁচাতে হলে তাকে নিজ গ্রাম ছাড়তে হবে। অনাগত সন্তানের কথা ভেবে দুঃসাহসিক এক সিদ্ধান্ত নিলেন তিনি- সাঁতরে নদী পার হবেন।

তার সিদ্ধান্তে সাড়া দিয়ে পরিবারে পুরুষরা এগিয়ে এল। পাতিল, লাউয়ের খোল ইত্যাদি ভেসে থাকার পক্ষে উপযুক্ত জিনিস ব্যবহার করে দুঃসাহসী পরিকল্পনাটি বাস্তবায়ন করলেন তারা। ইল্লেভার আগে-পিছে তাকে ভাসিয়ে রাখার চেষ্টায় তারারও পাড়ি দিলেন সেই নদী।

৩১ জুলাইয়ের ওই ঘটনার পর ৩০ অগাস্ট, শনিবার ইল্লেভার সুস্থ্য সন্তান জন্মদানের মাধ্যমে তাদের সবার প্রচেষ্টাই স্বার্থক হল।