আইএসের বিরুদ্ধে অগ্রসর হচ্ছে শিয়া-কুর্দি বাহিনী

উত্তর ইরাকের আমের্লিতে ইসলামিক স্টেটের (আইএস) অবরোধ ভেঙে ফেলার পর শিয়া বেসামরিক বাহিনী ও কুর্দি বাহিনী গোষ্ঠীটির বিরুদ্ধে অগ্রযাত্রা ধরে রেখেছে।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2014, 08:51 AM
Updated : 2 Sept 2014, 08:51 AM

সোমবার বিবিসি’র একটি দল শহরটিতে প্রবেশ করে দুই মাসের অবরুদ্ধ অবস্থায় কঠিন সময় পার করা বাসিন্দাদের দেখতে পান।

শিয়া-কুর্দি মিলিত বাহিনী আইএস’র শক্তিকেন্দ্র সুলেমান বেগেরও দখল নিয়েছে।

আইএস’কে প্রতিরোধ করার কারণে শহরটিতে গণহত্যা চালানোর হুমকি দিয়েছিল জঙ্গিগোষ্ঠীটি। এখন হুমকিমুক্ত শহরটির বাসিন্দারা নিজ নিজ পরিবারের সদস্যদের সঙ্গে একত্রিত হতে পেরে আনন্দিত।

প্রতিরোধ লড়াইয়ে ক্ষতিগ্রস্ত শহরটির স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে প্রচুর কাজ করতে হবে বলে জানিয়েছেন শহরটির বাসিন্দারা।

এলাকাটির কোথাও কোথাও এখনও বিচ্ছিন্নভাবে আইএস যোদ্ধারা প্রতিরোধ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন বিবিসি প্রতিনিধি।

সোমবার শহরটি পরিদর্শন করেছেন ইরাকের বিদায়ী প্রধানমন্ত্রী নুরি আল মালিকি।

এ সময় তিনি বলেছেন, “আমাদের শত্রুরা পিছু হটছে আর স্বেচ্ছাসেবীদের সমর্থনপুষ্ট আমাদের নিরাপত্তাবাহিনী আরো শহর মুক্ত করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।”

সাম্প্রতিক মাসগুলোতে আইএস’র বিরুদ্ধে শিয়া ও কুর্দি বাহিনীর এটিই সবচেয়ে বড় সাফল্য।

সোমবার কুর্দিদের পেশমের্গা বাহিনী সুলেমান বেগ শহরে তাদের পতাকা উড়িয়ে দেয়। নিকটবর্তী ইয়ানকাজা শহরটিও ঘিরে ফেলেছে মিলিত বাহিনী। শহরটিতে থাকা জঙ্গিদের অবস্থান লক্ষ করে কামানের গোলাবর্ষণ ও মেশিনগানের গুলি চালানো হচ্ছে।

শিয়া বেসামরিক বাহিনী জানিয়েছে, তাদের এই সাফল্যে ইরানের ভূমিকা আছে, তাদের অস্ত্র দিয়ে ও সামরিক অভিযানের পরিকল্পনা করতে সাহায্য করেছে প্রতিবেশী দেশটি।

আমের্লিতে ১৫ হাজার সংখ্যালঘু তুর্কি শিয়ার বসবাস। এই শহরটি আইএস দখল করতে পারলে এখানে গণহত্যা সংঘটিত হতে পারতো বলে আশঙ্কা প্রকাশ করেছিল জাতিসংঘ।