নিউইয়র্কে ঝড়: বন্ধ সংগীত উৎসব, ইউএস ওপেন

বজ্র-বিদ্যুৎসহ প্রচণ্ড ঝড়বৃষ্টিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ইলেকট্রিক জু সংগীত উৎসব সময়ের আগেই শেষ করে দেয়া হয়েছে।

>>রয়টার্স
Published : 1 Sept 2014, 05:37 AM
Updated : 1 Sept 2014, 05:37 AM

পাশাপাশি এই বৈরী আবহাওয়ার কারণে বিমান ওঠা-নামায় বিঘ্ন ঘটেছে এবং উন্মুক্ত লন টেনিস প্রতিযোগিতা ইউএস ওপেনের খেলা স্থগিত রাখতে হয়েছে।

রোববারের এই প্রাকৃতিক তাণ্ডবের সময় ব্রনক্সের সৈকত এলাকায় বজ্রপাতে দুজন আহত হন।

ঝড় ও বৃষ্টিতে নিউইয়র্কের র্যা নডলস আইল্যান্ডের ‘ইলেকট্রিক জু’ ইলেকট্রনিক সংগীত উৎসব দ্বিতীয় বছরের মতো নির্দিষ্ট সময়ের আগেই শেষ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। একই কারণে ফিলাডেলফিয়াতে ‘মেইড ইন আমেরিকা’ নামের উন্মুক্ত সংগীতানুষ্ঠানেও বিঘ্ন ঘটেছে।

“বৈরী আবহাওয়ার” কারণে ইলেকট্রিক জু কর্তৃপক্ষ তাদের তিনদিনের আয়োজন আগেই শেষ করতে বাধ্য হয়েছেন। এ বিষয়ে ট্যুইটারে দেয়া এক ব্যাখ্যায় কর্তৃপক্ষ বলেছে, “ভক্তদের কাছে আমরা ক্ষমাপ্রার্থী, আপনার নিরাপত্তাই আমাদের প্রধান বিবেচ্য।”

কনসার্ট দেখতে আসা কয়েক হাজার দর্শককে অনুষ্ঠানস্থল ছেড়ে চলে যাওয়ার অনুরোধ করা হয়।

২০১৩ সালে মোলি নামের একটি মাদক গ্রহণের কারণে এই সংগীত উৎসবে আসো দুই দর্শকের মৃত্যু হলে নির্ধারিত সময়ের আগেই অনুষ্ঠান শেষ করে দেয়া হয়েছিল। এ বছর নতুন নিরাপত্তা বিধিনিষেধ আরোপ করে উৎসবটি শুরু হয়।

শেষ বিকেলের দিকে বজ্রসহ প্রচণ্ড ঝড় নিউইয়র্ক মেট্রোপলিটন এলাকার ওপর দিয়ে বয়ে যায়। ব্রনক্সের অরচার্ড সৈকত এলাকার একটি গাছে বজ্রপাত হলে নিচে দাঁড়ানো দুজন আহত হন।

ব্যাপক বৃষ্টিপাত ও প্রচণ্ড বাতাসের কারণে নিউইয়র্ক শহরের প্রায় সব বিমানবন্দরে বিমান ছাড়তে দেরি হয়েছে। ফিলাডেলফিয়া আন্তর্জাতিক বিমানবন্দরেও একই ঘটনা ঘটেছে।

সন্ধ্যার ঠিক আগের এই ঝড়বৃষ্টির পরই আকাশ পরিষ্কার হয়ে যায়, তবে তখন কোথাও কোথাও বৃষ্টি অব্যাহত ছিল।

জাতীয় আবহাওয়া বিভাগের আবহাওয়াবিদ লরেন নাশ বলেছেন, “রাতেও নিউইয়র্ক এলাকায় বজ্র-বিদ্যুৎসহ ঝড়বৃষ্টি হতে পারে।”