রাশিয়ায় নিষেধাজ্ঞা আরোপের হুমকি ইইউ’র

ইউক্রেইন পরিস্থিতি এক সপ্তাহের মধ্যে বদল না হলে রাশিয়ায় নতুন করে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 11:33 AM
Updated : 31 August 2014, 11:33 AM

তবে ব্রাসেলস সম্মেলনে নেতাদের মধ্যকার তীব্র মতবিরোধের কারণে নিষেধাজ্ঞা আরোপের সময় নিয়ে অনিশ্চয়তা বিরাজ করছে।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট হারম্যান ভ্যান রম্পুই অবশ্য বলেছেন, ইইউ জরুরি ভিত্তিতে আরো কঠোর পদক্ষেপ নেয়ার জন্য কাজ করে যাচ্ছে।

এর আগে ইউক্রেইনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো বলেছিলেন, তার দেশ রাশিয়ার সঙ্গে পুরোদস্তুর যুদ্ধ থেকে পিছু না হটার পর্যায়ে পৌঁছেছে।

রাশিয়ার সেনারা ইউক্রেইনের রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সহায়তা করতে পূর্ব ইউক্রেইনে অনুপ্রবেশ করেছে- পশ্চিমাদের এমন অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে রাশিয়া।

কিন্তু সাম্প্রতিক দিনগুলোতে পূর্ব ইউক্রেইনের দোনেস্ক এবং লুহান্সকে ইউক্রেইন বাহিনীর বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদীদের অগ্রযাত্রা থেকে তাদের পেছনে রুশ বাহিনী জড়িত থাকার স্পষ্ট আভাস পাওয়া যাচ্ছে।

পশ্চিমা দেশগুলোর নেতারা বলছেন, রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেইনের অভ্যন্তরে ভারী অস্ত্র নিয়ে লড়ছ, এর স্পষ্ট প্রমাণ আছে।

ব্রাসেলস সম্মেলনের পর ভ্যান রম্পুই বলেছেন, মাঠ পর্যায়ের পরিস্থিতি পর্যালোচনা করে এর আলোকে বাড়তি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে ইইউ প্রস্তুত।

তিনি বলেন, “প্রত্যেকেই এটা জানে যে, আমাদেরকে খুব শিগগিরিই ব্যবস্থা নিতে হবে”

রাশিয়ার ওপর বাড়তি নিষেধাজ্ঞার স্বরূপ কি হবে সে ব্যাপারে রম্পুই সুনির্দিষ্ট কিছু বলেননি। তবে তিনি বলেন, নিষেধাজ্ঞা প্রস্তাব এক সপ্তাহের মধ্যেই প্রস্তুত হয়ে যাবে।