‘ইউক্রেইন সঙ্কট নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে’

পূর্ব ইউক্রেইনের সঙ্কট ‘নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে’, পাশাপাশি ইউক্রেইন ও রাশিয়ার মধ্যে সরাসরি সংঘাত এড়াতে এখনই রাশ টেনে ধরা প্রয়োজন বলে সতর্ক করেছে জার্মানি।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2014, 04:57 AM
Updated : 30 August 2014, 04:57 AM

বিবিসি শুক্রবার জানিয়েছে, রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞার আওতা আরো বাড়ানোর ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিবেচনার মুখে এসব কথা বলেছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক ওয়াল্টার স্টেইনমিয়ার।

ইতালির মিলানে ইইউ’র বৈঠকে স্টেইনমিয়ার সতর্ক করে বলেছেন, “ইতোমধ্যে বিপজ্জনক পরিস্থিতিতে থাকা ইউক্রেইন পুরোপুরি নতুন মাত্রায় প্রবেশ করেছে।”

“তাদের (ইউক্রেইন ও রাশিয়ার) মধ্যে সরাসরি আলোচনা বিদ্যমান উত্তেজনা কমাতে ভূমিকা রাখতে পারে বলে আমাদের যে প্রত্যাশা তা ক্রমশ হতাশায় পরিণত হচ্ছে।”

“সীমান্তে অনুপ্রবেশ ঘটনার তীব্রতা বৃদ্ধি পেয়েছে, এতে পরিস্থিতি নাগালের বাইরে চলে যাচ্ছে। এটি বন্ধ করা দরকার, বিশেষ করে আমরা যদি ইউক্রেইন ও রুশ সামরিক বাহিনীর সরাসরি সংঘাত এড়াতে চাই,” বলেন তিনি।

ইইউ’র সদস্য দেশগুলোর আরো কয়েকজন পররাষ্ট্রমন্ত্রী একই ধরনের মনোভাব পোষণ করেন।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ল্যঁরা ফ্যাবিয়াস পূর্ব ইউক্রেইনে রুশ সেনাদের অনুপ্রবেশকে “অগ্রহণযোগ্য” বলে মন্তব্য করেন।

সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী কার্ল বিল্ড বলেছেন, রাশিয়ার কাছে পরিষ্কার একটি বার্তা পাঠানো দরকার।

“আমরা যার মুখোমুখি হচ্ছি সে বিষয়ে আমাদের সজাগ হওয়া দরকার। এক বছরের মধ্যে ইউক্রেইনে রাশিয়ার দ্বিতীয় অধিগ্রহণের মাঝে রয়েছি আমরা।”

নেদারল্যান্ডস’র পররাষ্ট্রমন্ত্রী ফ্রান্স টিমারম্যানস বলেছেন, “পূর্ব ইউক্রেইনে রুশ সেনার উপস্থিতিতে জবাবহীন থাকা যাবে না।”

শনিবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ’র ২৮টি দেশের রাষ্ট্রপ্রধান এক শীর্ষ বৈঠকে মিলিত হবেন। এই বৈঠক থেকে রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

ইউক্রেইনের সার্বভৌমত্ব লঙ্ঘণ করার দায়ে ইইউ ও যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই বিচ্ছিন্নতাবাদী কয়েকজন কমান্ডার, বেশ কয়েকজন রুশ কর্মকর্তা ও বেশ কয়েকটি রুশ ব্যবসা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

জুলাইয়ের শেষদিকে ইইউ রাশিয়ার কয়েকটি অর্থনৈতিক খাতকে কালোতালিকাভুক্ত করলে জবাবে ইইউ থেকে খাদ্য আমদানি ও কৃষিপণ্য রফতানি নিষিদ্ধ করে দেশটি।

ইউক্রেইন সঙ্কটের কারণে আসছে শীতে ইউরোপীয় দেশগুলোতে রাশিয়া থেকে পাঠানো গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটতে পারে বলে সতর্ক করেছেন রাশিয়ার জ্বালানিমন্ত্রী।

ইউক্রেইনের বিচ্ছিন্নতাবাদীদের সহায়তা করতে রুশ সেনারা অবৈধভাবে দেশটির সীমান্ত অতিক্রম করেছে, সম্প্রতি ন্যাটোর এমন অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।