ভারতে সবার জন্য ‘ব্যাংক অ্যাকাউন্ট’

ভারতে প্রতি পরিবারের জন্য ‘ব্যাংক অ্যাকাউন্ট’ খোলার উদ্যোগ নিয়েছে নরেন্দ্র মোদি সরকার। গরিবদের সহায়তায় এ এক উল্লেখযোগ্য পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2014, 03:08 PM
Updated : 29 August 2014, 03:08 PM

পরিকল্পনাটি বাস্তবায়নে দেশের রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাংকগুলোর সহযোগিতা চেয়েছেন মোদি।

ভারতের জনগণের ৪০ শতাংশেরই অথনৈতিক কর্মকাণ্ডে জড়িত হওয়ার সুযোগ খুব কম এবং তাদের প্রায় সবাই অতি মুনাফালোভী মহাজনদের দয়ার ওপরই নির্ভর করে।

মোদির সবার জন্য ব্যাংক একাউন্ট বা ‘জন-ধন যোজনা’ পরিকল্পনার আওতায় কোনো নথি-পত্র ছাড়াই ব্যাংক হিসাব খোলা যাবে এবং প্রতিটি পরিবারের দুই জন করে ব্যাংক হিসাব খুলতে পারবে।

অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে দিয়ে ‘আর্থিক অস্পৃশ্যতা’ দূর করারই চেষ্টায় নেমেছেন মোদি।

শুরুতেই পাঁচ দম্পতির হাতে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্টের কাগজপত্র তুলে দিয়েছেন তিনি। তাদের মধ্যে আছে রাজমিস্ত্রি মজিদুরের পরিবারও।ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার কথা যারা জন্মেও ভাবেননি।

কয়েকদিন আগে একটি বেসরকারি ব্যাংকের ক্যাম্প দেখে অন্যদের সঙ্গে ব্যাঙ্কের খাতা খুলতে চলে গিয়েছিলেন মজিদুর। সেই ব্যাঙ্কের পাস বই, ডেবিট কার্ড, অন্যান্য কাগজপত্র যে খোদ প্রধানমন্ত্রী তাঁদের হাতে তুলে দেবেন, তা ভাবতেও পারেননি তারা।

অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, ৭৭ হাজারেরও বেশি জায়গায় এরই মধ্যে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খেলার কাজ হয়েছে। এক কোটি নয়, এক দিনে দেড় কোটি নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়ে গেছে। “এটাও একটা রেকর্ড”, বলেন মোদি।