আইস বাকেট: ৪শ’ গ্যালন বরফজলে আহত চিত্রগ্রাহক

আলোচিত আইস বাকেট চ্যালেঞ্জ নিতে গিয়ে গ্যালন গ্যালন বরফজলে স্নাত হয়ে গুরুতর আহত হয়েছেন বেলজিয়ামের এক নাগরিক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2014, 06:02 PM
Updated : 28 August 2014, 06:02 PM

বৃহস্পতিবার যুক্তরাজ্যের ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ পত্রিকার প্রতিবেদনে বলা হয়, ২২ ফুট উচ্চতায় অগ্নিনির্বাপক বিমান থেকে প্রায় চারশ গ্যালন বরফজল ফেলা হলে গুরুতর আহত হন আলোকচিত্রগ্রাহক ব্রুনো ব্রকেন (৫১)।

উত্তর-পূর্ব স্পেনের গিরোনা নামক স্থানে ‘আইস বাকেট’ এ অংশ নিচ্ছিলেন তিনি। আহত হওয়ার পর সেখান থেকে তাকে নিয়ে যাওয়া হয় কাছের একটি হাসপাতালে। ধীরে ধীরে তার অবস্থার উন্নতি হচ্ছে বলে জানা গেছে।

একজন প্রত্যক্ষদর্শী স্প্যানিশ সংবাদপত্র ‘দ্য লোকাল’কে বলেন, “বনাঞ্চলের দাবানল নেভানোর কাজে ব্যবহৃত একটি বিমানে করে বরফ গলা পানি নিয়ে তা ব্রকেনের ওপর ঢালা হয়। কী পরিমাণ পানি ঢালা হচ্ছে তা ধারণা করতে পারেনি তারা।

মোটোর নিউরন নামক একটি রোগের প্রাদুর্ভাব ঠেকাতে তহবিল যোগাড়ের জন্য ওই আইস বাকেট চ্যালেঞ্জের আয়োজন করা হয়।

মোটোর নিউরন ডিজিজ (এমএনডি) বা এএলএস এ আক্রান্ত হলে কথা বলতে সমস্যা হয় এবং কেউ কেউ পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়ে। রোগটি কি কারণে হয় এবং এর প্রতিকার কি তা জানা যায়নি। ব্রিটেনে প্রতিবছর প্রায় ৫ হাজার মানুষ এ রোগে আক্রান্ত হয়।

বিশ্বের বিভিন্ন ক্ষেত্রের অনেক তারকা আইস বাকেট চ্যালেঞ্জের এ উদ্যোগে যোগ দিয়েছে।

খেলোয়াড়, চলচ্চিত্র ব্যক্তিত্ব, রাজনীতিকসহ অন্যান্য সেলিব্রেটিরা পরস্পরকে এভাবে বরফজলে স্নাত হওয়ার চ্যালেঞ্জ দিচ্ছেন এবং নিজেরাও বরফজলে সিক্ত হচ্ছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, ফুটবল তারকা নেইমার জুনিয়র, লিওনেল মেসি,রোনালদো, সঙ্গীত শিল্পী জেনিফার লোপেজ, বলিউড তারকা সানি লিওনিসহ অসংখ্য জনপ্রিয় ব্যক্তিদের দেখা গেছে বরফজলে সিক্ত হতে।