ইবোলা আতঙ্ক: লাইবেরিয়া থেকে ভারত ফিরল ১১৬ জন

ইবোলার আতঙ্কে লাইবেরিয়া থেকে ভিন্ন ভিন্ন ফ্লাইটে ভারতে ফিরে এসেছেন ১১২ জন ভারতীয় ও ৪ জন নেপালি নাগরিক।

নিউজ ডেস্ক>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2014, 08:00 AM
Updated : 27 August 2014, 08:00 AM

এদের মধ্যে অন্ততপক্ষে একজনের শরীরে ইবোলায় আক্রান্ত হওয়ার লক্ষণ পাওয়া গেছে বলে জানিয়েছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

মঙ্গলবার রাত পর্যন্ত আতঙ্কগ্রস্ত লোকজনের ফিরে আসা অব্যাহত ছিল বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা।

ওইদিন গভীররাতে ৭১ জন মুম্বাইয়ে এবং ১৭ জন দিল্লিতে এসে নামেন। ভারতের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, দিল্লিতে নামা যাত্রীদের মধ্যে একজনের শরীরে জ্বর ও গলাব্যথা ছিল, এগুলো ইবোলা ভাইরাস রোগের (ইভিডি) লক্ষণ বলে জানিয়েছেন তারা।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, “ইভিডি আক্রান্ত বলে সন্দেহ করা যাত্রীকে বিমানবন্দরের স্বাস্থ্য সংস্থায় (এপিএইচও) আলাদা করে রাখা হয়েছে। আন্তর্জাতিক যাত্রীরা প্রাণঘাতী রোগ বহন করছেন কিনা তা যাচাই করতে একটি বিশেষ স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।”
“আমরা পরীক্ষার জন্য যাত্রীদের রক্তের নমুনা পাঠাচ্ছি,” বলেন তিনি।
নারী ও শিশুসহ আরো অন্ততপক্ষে ৬জন যাত্রীকে এপিএইচও’তে বিস্তারিত স্বাস্থ্য পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হয়েছিল। তবে তাদের কারো মধ্যেই রোগের কোনো লক্ষণ শনাক্ত হয়নি বলে দাবি করেছেন কর্মকর্তারা।
এ ছাড়া পশ্চিম আফ্রিকার ইবোলা আক্রান্ত দেশ সিয়েরা লিওন, গিনি ও নাইজেরিয়া থেকে নিয়মিত ফ্লাইটে আসা আরো ৫ যাত্রীর শরীরে জ্বরের লক্ষণ থাকায় তাদের দিল্লি বিমানবন্দরের স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আলাদাভাবে পর্যক্ষেণে রাখা হয়েছে বলে জানিয়েছেন তারা।
পশ্চিম আফ্রিকার মধ্যে ইবোলার সবচেয়ে বেশি বিস্তার হয়েছে লাইবেরিয়ায়। দেশটিতে এ পর্যন্ত ৬০০ জনেরও বেশি মানুষ সংক্রামক এই রোগটিতে মারা গেছেন।