ব্রিটিশ দূতাবাসের টুইটে 'জ্বলন্ত হোয়াইট হাউজ’

দুইশ বছর আগে হোয়াইট হাউজ পুড়িয়ে দেয়ার ঘটনা ‘উদযাপনের’ একটি ছবি টুইটারে প্রকাশের পর দুঃখ প্রকাশ করেছে ওয়াশিংটনের ব্রিটিশ দূতাবাস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 06:05 AM
Updated : 26 August 2014, 06:10 AM

১৮১৪ সালে আমেরিকার সঙ্গে যুদ্ধের সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ভবন ‘হোয়াইট হাউজ’ জ্বালিয়ে দেয় ব্রিটিশ বাহিনী।

ওই ঘটনার স্মরণে গত রোববার ওয়াশিংটনের ব্রিটিশ দূতাবাস তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে একটি ছবি প্রকাশ করে, যাতে দেখা যায় একটি কেকের মধ্যে হোয়াইট হাউজের মডেল ঘিরে আতশবাজি জ্বলছে। কেকের দুই পাশে রয়েছে দুই দেশের পতাকা।

টুইটে বলা হয়, “হোয়াইট হাউজ পোড়ার ২০০ বছর পূর্তি উপলক্ষে। এবার শুধু আতশবাজি দিয়েই।”

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, টুইটারে ওই ছবি নিয়ে সমালোচনা শুরু হলে দুই ঘণ্টার মাথায় দুঃখ প্রকাশ করে আরো একটি টুইট করে ব্রিটিশ দূতাবাস।

এতে বলা হয়, “আগের টুইটের জন্য দুঃখিত। আমরা ঐতিহাসিক একটি ঘটনা স্মরণ করার পাশাপাশি দুই দেশের দৃঢ় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উদযাপন করতে চেয়েছি কেবল।”

ইতিহাসে 'ওয়ার অফ ১৮১২' নামে পরিচিতি পাওয়া ওই যুদ্ধের মধ্যে ১৮১৪ সালের ২৪ অগাস্ট মেজর জেনারেল রবার্ট রসের নেতৃত্বে ওয়াশিংটনে আক্রমণ করে ব্রিটিশ বাহিনী। হোয়াইট হাউজের পাশাপাশি ক্যাপিটল ভবন, ওয়াশিংটন নেভি ইয়ার্ডসহ বেশ কয়েকটি সরকারি কার্যালয় জ্বালিয়ে দেয় তারা। 

আমেরিকার স্বাধীনতা যুদ্ধের পর এ পর্যন্ত ওই একবারই কোনো বিদেশি বাহিনী ওয়াশিংটনের দখল ও কর্তৃত্ব নিতে পেরেছিল বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়।  

ব্রিটিশ দূতাবাস ‘উদযাপনের’ ওই ছবি প্রকাশের কিছুক্ষণের মধ্যে সেটি চার হাজারের বেশিবার রিটুইট হয়, সঙ্গে শুরু হয় সমালোচনা।

একজন টুইটারে প্রশ্ন করেন, “এটা কি কোনো মজার বিষয়?”

আরেকজন লেখেন, "আমি মনে করি এটা খুবই বাজে রুচির পরিচায়ক।”