সৌদিতে ১৬ দিনে ১৯ জনের শিরশ্ছেদ

সৌদি আরবে চলতি অগাস্টের ১৬ দিনে ১৯ জনের শিরশ্ছেদ করা হয়েছে বলে জানিয়েছে একটি মানবাধিকার সংগঠন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2014, 05:07 PM
Updated : 23 August 2014, 05:31 PM

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের এক বিবৃতিতে বলা হয়, অগাস্টের ৪ থেকে ২০ তারিখের মধ্যে ১৯ জনসহ দেশটিতে চলতি বছর ৩৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

কেবলমাত্র গুরুতর অপরাধের দায়ে মৃত্যুদণ্ড দেয়ার আন্তর্জাতিক স্বীকৃতি থাকলেও মাদক চোরা চালান ও যাদুবিদ্যার দায়ে অগাস্টের মৃত্যুদণ্ডগুলো কার্যকর করা হয়েছে বলে মানবাধিকার সংগঠনটি জানায়।

গত সোমবার ‘বিপুল পরিমাণ গাজার চালানসহ’ ধরা পড়ার পর চার চোলা চালানির মৃত্যুদণ্ড কার্যকর করে ইসলামি অনুশাসন কঠোরভাবে মেনে চলা এই দেশটি।

এই চারজন একই পরিবারের সদস্য বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়। ওই ঘটনার নিন্দা জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সৌদি গেজেট পত্রিকার খবরে বলা হয়, গত ৫ অগাস্ট যাদুটোনায় জড়িত থাকার দায়ে মুহাম্মাদ বিন বাকার আল আলাবি নামের একজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এছাড়া আগামী ২৫ অগাস্ট হাজরাস আল কুরাই নামের আরেকজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে মাদক চোরা চালানের দায়ে।

হাজরাস মানসিকভাবে ‘ভারসাম্যহীন’ এবং ‘প্রশ্নবিদ্ধ’ বিচারের মাধ্যমে তার মৃত্যুদণ্ড ঘোষণা করা হয়েছে বলে দাবি করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এইমাসে স্ত্রী হত্যার দায়ে এক ব্যক্তির এবং নিজ শিশুপুত্রকে পিটিয়ে মারার দায়ে আরেকজনের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে বলে ব্রিটেনের দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার খবরে বলা হয়।