ইমরানের দলের এমপিদের পদত্যাগ

পাকিস্তানে প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পদত্যাগের দাবিতে আন্দোলনরত পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আইনপ্রণেতারা পদত্যাগপত্র জমা দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 02:34 PM
Updated : 22 August 2014, 03:24 PM

শুক্রবার পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতা শাহ মেহমুদ কুরাইশি, আরিফ আলভি ও শিরিন মাজারি দলের চেয়ারম্যান ইমরান খানসহ জাতীয় পরিষদের ৩৪ সদস্যের পদত্যাগপত্র স্পিকারের দপ্তরে জমা দেন।

দলের একাধিক নেতার বরাত দিয়ে পাকিস্তানের শীর্ষস্থানীয় পত্রিকা ডন এ খবর দিয়েছে।

নওয়াজ ২০১৩ সালে কারচুপির নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী হয়েছেন অভিযোগ করে তার পদত্যাগ দাবি করছে সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের দল পিটিআই। এ দাবিতে ইসলামাবাদের রাজপথে পিটিআই নেতাকর্মীদের বিক্ষোভ ও গণঅবস্থান চলতে থাকার মধ্যে আইনপ্রণেতাদের পদত্যাগের এ পদক্ষেপ এল।

খাইবার পাখতুনখাওয়া প্রদেশ ছাড়া অন্যসব প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগ করার কথা আগেই জানিয়েছিলেন পিটিআই নেতারা। ওই প্রদেশে সরকার পরিচালনায় রয়েছে পিটিআই।

পদত্যাগপত্র জমা দেয়ার পর পিটিআই নেতা মুরাদ সাইদ বলেন, “আমরা আগেই আমাদের সব সদস্যের পদত্যাগপত্র দলের চেয়ারম্যানের কাছে দিয়েছিলাম। এখন আনুষ্ঠানিকভাবে স্পিকারের কাছে তা জমা দেয়া হয়েছে।”

২০১৩ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে এর জন্য প্রধানমন্ত্রী নওয়াজের পদত্যাগ দাবি করছে পিটিআই ও কানডা প্রবাসী ধর্মীয় নেতা তাহির উল কাদরির দল পাকিস্তান আওয়ামি পার্টি পিএটি।

কয়েকদিন ধরে রাজধানী ইসলামাদের রাজপথ দখল করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে দল দুটির নেতাকর্মীরা। ইমরানের কর্মীরা স্পর্শকাতর কূটনীতিক এলাকাও (রেড জোন) ঢুকে পড়েছে বলে গণমাধ্যমের খবরে জানানো হচ্ছে।

পাকিস্তানে রাজনৈতিক অচলাবস্থার কারণে দেশটিতে প্রভাবশালী সেনাবাহিনী আবার ক্ষমতা দখল করতে পারে বলে বিভিন্ন মহল থেকে আশঙ্কা করা হচ্ছে। তবে পিটিআই ছাড়া পার্লামেন্টের অন্যসব দল নওয়াজ শরীফকে সমর্থন দিয়েছে বলে তার দলের পক্ষ থেকে গতকাল জানানো হয়েছে।

পাকিস্তানের ইতিহাসে তুলনামূলক নতুন রাজনৈতিক দল হয়েও গত বছরের নির্বাচনের পর ন্যাশনাল অ্যাসেম্বলির তৃতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হয়।

পাকিস্তানের নির্বাচন কমিশনের সাবেক সচিব কানওয়ার দিলশাদ ডন নিউজকে বলেন, আইন অনুযায়ী পদত্যাগপত্র জমা দেয়ার পর থেকেই পিটিআই এমএনএ’দের সদস্যপদ বাতিল হয়ে গেছে ।

পিটিআই নেতা সাঈদ বলেন, “আমাদের আগামী দিনের কর্মসূচি অত্যন্ত স্পষ্ট। আমরা অবাধ, সুষ্ঠু নির্বাচন চাই। একটি স্বাধীন নির্বাচন কমিশন তৈরি, গত নির্বাচনে কারচুপির জন্য দায়ীদের চিহ্নিত করা এবং প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের পদত্যাগ দাবি করছি।”

ওদিকে, পদত্যাগপত্র জমা দেয়ার পর কেন্দ্রীয় নেতৃত্বের বৈঠক ডেকেছে পিটিআই। সেখানে প্রাদেশিক পরিষদ থেকে পদত্যাগ এবং সরকার বিরোধী আন্দোলনের নতুন কৌশল নিয়ে আলোচনা হবে।